You have reached your daily news limit

Please log in to continue


কোলেস্টেরলের ঝুঁকি কমায় তিসির বীজ

তিসির বীজ বা ফ্ল্যাক্সসিড হল এক প্রকার ফাংশনাল ফুড ৷ কারণ এর পুষ্টিগুণের কোনও তুলনা হয় না। এতে আছে লিগন্যানস, ফাইবার, প্রোটিন এবং আলফা লিনোলেনিক অ্যাসিড বা ওমেগা থ্রির মতো পলিআন স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড।

ওজন কম করার সব ধরনের কার্যকরী উপায়ের মধ্যে অন্যতম হল তিসির বীজের ব্যবহার। এটি শরীর থেকে অতিরিক্ত মেদ গলাতে সাহায্য করতে পারে। দ্রুত ওজন কম করতে চাইলে নিয়মিত তিসির বীজ খেতে হবে। এছাড়াও এই বীজ খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

১. তিসিতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটোকেমিক্যালস বার্ধক্যের লক্ষণ কম করে। এর ফলে ত্বকে বলিরেখা দেখা দেয় না এবং ত্বক টান টান থাকে। ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখতে সাহায্য করে তিসি।

২. তিসির বীজে আল্ফা লাইনোইক অ্যাসিড পাওয়া যায়। আথ্রাইটিস, অ্যাজমা, ডায়াবেটিস ও ক্যান্সারের মোকাবিলায় এটি সাহায্য করে। বিশেষ করে কোলন ক্যান্সারের মোকাবিলায় তিসির বীজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩. নির্দিষ্ট পরিমাণে তিসির বীজ খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা যায়। এর ফলে শরীরের অভ্যন্তরীণ অংশ সুস্থ ও কার্যকরী থাকে।

৪. তিসির বীজে উপস্থিত লাইগন অন্ত্রে সক্রিয় থেকে এমন একটি উপাদান তৈরি করে যা নারীদের হরমোনের ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৫. তিসির তেল দিয়ে মালিশ করলে শরীরের অঙ্গ সুস্থ থাকে এবং ভালো ভাবে কাজ করে। এই তেল দিয়ে মুখে ম্যাসাজ করলে ত্বক উজ্জ্বল হয়।

৬. তিসিতে উপস্থিত ওমেগা থ্রি রক্ত প্রবাহ উন্নত করে। এটি রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে স্বাভাবিকভাবে হৃদরোগের ঝুঁকি কম হয়। রক্তে উপস্থিত কোলেস্টেরল কম করতে সাহায্য করে তিসির বীজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন