ভিটামিন কে'র অভাবে হতে পারে ফুসফুসের নানা রোগ

সমকাল প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩, ১৪:০১

ভিটামিন ‘কে’-এর প্রয়োজনীয়তা সম্পর্কে কমবেশি সবাই জানেন। রক্তক্ষরণ হলে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এই ভিটামিন। অনেক গবেষণায় এটাও প্রমাণিত হয়েছে যে, ভিটামিন কে হাড়কে সুস্থ রাখতে সাহায্য করে। ডেনমার্কের কোপেনহেগেন ইউনিভার্সিটি হসপিটাল এবং ইউনিভার্সিটি অফ কোপেনহেগেনের ডেনিশ গবেষকদের একটি নতুন গবেষণা বলছে, ভিটামিন কে-এর ঘাটিতর সঙ্গে ফুসফুসের দুর্বল স্বাস্থ্যের একটি যোগসূত্র রয়েছে।


এই গবেষণার জন্য, ২৪ থেকে ৭৭ বছর বয়সী প্রায় ৪০০০ অংশগ্রহণকারীর ফুসফুসের কার্যকারিতার উপর পরীক্ষা চালানো হয়। তাদের রক্তের নমুনাও নেওয়া হয়। তাদের উপর পরীক্ষার ভিত্তিতে গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছান।


অংশগ্রহণকারীরা তাদের স্বাস্থ্য এবং জীবনযাপন পদ্ধতি নিয়ে নানা প্রশ্নের উত্তর দেন। গবেষণার ফলাফল ইআরজে ওপেন রিসার্চ জার্নালে প্রকাশিত হয়েছে।


গবেষক দলের একজন ডা. টরকিল জেসপারসেন বলেন, আমাদের জানামতে, এটি ভিটামিন কে এবং ফুসফুসের কার্যকারিতা নিয়ে এত জনের অংশগ্রহণে প্রথম গবেষণা। এতে দেখা গেছে, ভিটামিন কে ফুসফুসকে সুস্থ রাখতে ভূমিকা রাখতে পারে। যাদের ফুসফুসের সমস্যা আছে তারা ভিটামিন কে সম্পূরক গ্রহণ করে উপকার পাবেন  কিনা তা দেখার জন্য আরও গবেষণা প্রয়োজন।


ভিটামিন কে সমৃদ্ধ খাবার : শরীরের ভিটামিন কে’র ঘাটতি পূরণে খাদ্যতালিকায় কিছু প্রাকৃতিক স্বাস্থ্যকর খাবার যোগ করতে পারেন। যেমন- পালং শাক, কালে, সরিষার শাক, ব্রকলি, বাঁধাকপি, শালগম, ব্রাসেল স্প্রাউট ইত্যাদি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us