হাইএন্ড ফোনের জগতে আইফোন-অ্যান্ড্রয়েড লড়াই

ডেইলি স্টার প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৩, ১৫:৩৭

ফ্যাশন আইকন বা বিলাসিতার দ্রব্য হিসেবে আইফোন নিয়ে মাতামাতি কখনো কম হয় না, একথা সত্যি হলেও অ্যান্ড্রয়েড ফোনের উপর আমাদের নির্ভরতা অন্য মাত্রার। নতুন ফোন কিনতে গেলে অনেকেই ভাবেন, আইফোন কিনবেন না অ্যান্ড্রয়েড কিনবেন?


লো এন্ড বা কম দামী ফোনের ক্ষেত্রে অ্যান্ড্রয়েড অনেক এগিয়ে থাকলেও হাইএন্ডে আইফোনকেই ওপরে রাখেন অনেকে। তবে ইদানিং স্যামসাংসহ অন্যান্য অ্যান্ড্রয়েড ফোন নির্মাতারাও বেশ কিছু উন্নত মডেলের ফোন বাজারে এনেছে। 


আজকের আলোচনায় আইফোনের সাম্প্রতিক সংস্করণ আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে চালিত 'আইফোন ১৪ প্রো ম্যাক্স' এবং সর্বাধুনিক ও সর্বশেষ প্রযুক্তিতে চালিত অ্যান্ড্রয়েড ১৩ ওএস এর স্যামসাং 'এস২৩ আলট্রা'র তুলনা করা হয়েছে।


ডিসপ্লে
আইফোনের ডিসপ্লের আকার কিছুটা ছোট– ৬ দশমিক ৭ ইঞ্চি। কিন্তু ওএলইডি প্যানেলের গুণগতমান অপেক্ষাকৃত ভালো। এতে সুপার রেটিনা এক্সডিআর ওএলইডি স্ক্রিন ব্যবহার করা হয়েছে। এখানে আইফোন ১৪ প্রো ম্যাক্স বড় আকারের তুলনায় গুণগতমানের দিকে বেশি নজর দিয়েছে। অন্যদিকে স্যামসাংয়ের ডিসপ্লে বড়, অর্থাৎ ৬ দশমিক ৮ ইঞ্চি হওয়ায়, যারা একটু বড় ফোন ব্যবহারে বেশি স্বচ্ছন্দ, তাদের জন্য এটি ভালো হবে। এতে ব্যবহার করা হয়েছে ডাইনামিক এএমওএলইডি ২X ডিসপ্লে।


ক্যামেরা


আইফোনের মূল ক্যামেরা ১২ মেগাপিক্সেল ওয়াইড, স্যামসাংয়েরটি ১০৮ মেগাপিক্সেল ওয়াইড। দুটোর ক্ষেত্রেই ১২ মেগাপিক্সেলের আলট্রা-ওয়াইড ক্যামেরা রয়েছে। দুটোতেই টেলিফটো ক্যামেরা থাকলেও বিশ্লেষকদের মতে আইফোনের টেলিফটো ক্যামেরার মান কিছুটা এগিয়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us