You have reached your daily news limit

Please log in to continue


ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস’য়ের পার্শ্বপ্রতিক্রিয়া

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস শক্তির উৎস যা হৃদপিণ্ডের জন্য চমৎকার কাজ করে। মস্তিষ্কের বিকাশ, সংযোগস্থলসহ দেহের সার্বিক সুস্থতায় ভূমিকা রাখে।

জ্ঞানীয় দক্ষতা বৃদ্ধির পাশাপাশি প্রদাহ কমাতে এটা ভালো কাজ করে। এগুলো এক ধরনের পলিঅ্যানস্যাচুরেইটেড ফ্যাটি অ্যাসিডস যা সুস্বাস্থের জন্য জরুরি।

হেল্থশটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ভারতের ‘ম্যাক্স সুপার স্পেশাল্টি হসপিটাল’য়ের পুষ্টিবিদ ও ডায়টেটিক্স ডা. নিধি সাহাই এই সম্পর্কে বলেন, “সাধারণত মাংস ও অন্যান্য অনিরামিষ ধরনের খাবারে এগুলো পাওয়া যায়। অতিরিক্ত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস গ্রহণে দেহে নানারূপ জটিলতা দেখা দিতে পারে।”

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস কী?

পলিঅ্যানস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ওমেগা থ্রি শ্রেণীবদ্ধ যা কিছু ওমেগা থ্রি তেল, এন-থ্রি ফ্যাটি অ্যাসিডস। মানুষের শরীরবৃত্তীয় এই ‘আবশ্যিক’ লিপিডের ওপর অনেকটা নির্ভর। লিনোলেনিক অ্যাসিড (এএলএ), আইকোসাপেন্টিনইক  অ্যাসিড (ইপিএ) এবং ডোকোসাহেক্সেনোইক অ্যাসিড (ডিএইচএ) এই তিনটি হল মানবদেহের জন্য প্রয়োজনীয় প্রাথমিক ধরনের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস।

আখরোট ও ভোজ্য বীজ এএলএ সমৃদ্ধ ভেষজ তেল যা উদ্ভিদ থেকে গ্রহণ করা হয়। অন্যদিকে ইপিএ এবং ডিএইচএ মাছ ও মাছের তেলে পাওয়া যায় যা তৈলাক্ত মাছের তেলের কোষে পাওয়া যায়।

এগুলোতে রয়েছে স্বাস্থ্যকর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস যা দৈনিক চাহিদা পূরণে ভূমিকা রাখে বলে জানান ডা. সাহাই।

গবেষণায় দেখা গেছে, আমাদের দেহ প্রয়োজনীয় পুষ্টি উপাদান যেমন- ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস নিজে তৈরি করতে পারে না। তাই চাহিদা পূরণের জন্য বাহ্যিক খাবার থেকে তা গ্রহণ করতে হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন