জরায়ুমুখ ক্যানসার: টিকা পাবে ১ কোটি ১১ লাখ কিশোরী

আজকের পত্রিকা প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৩, ১০:৩৭

দেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে ‘জরায়ুমুখ ক্যানসার’ প্রতিরোধে টিকাদান কর্মসূচি। আগামী সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে এই কার্যক্রম শুরু হবে। এতে ১০ থেকে ১৪ বছর বয়সী (৫ম থেকে ৯ম শ্রেণির ছাত্রী) ১ কোটি ১১ লাখ ১৮ হাজার ৩৫ কিশোরীকে এক ডোজ এইচপিভি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।


স্কুলের শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরের কিশোরীরাও টিকা পাবে। এ-সংক্রান্ত মাইক্রোপ্ল্যান ইতিমধ্যে প্রণয়ন করেছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।


সূত্রমতে, টিকাদানের আওতায় প্রাথমিকভাবে দেশের ১ কোটি ১১ লাখ ১৮ হাজার ৩৫ কিশোরীকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাদের বয়স ১০ থেকে ১৪ বছর অথবা ৫ম থেকে ৯ম শ্রেণিতে লেখাপড়া করছে। এর মধ্যে ঢাকা বিভাগে ২৫ লাখ ৫৯ হাজার ১৯৫; চট্টগ্রাম ও বরিশাল বিভাগে ২৫ লাখ ৮১ হাজার ৩৩৪ এবং রাজশাহী, খুলনা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে ৪৯ লাখ ৭৭ হাজার ৫০৬ জন।


জানা যায়, সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ঢাকা বিভাগে মাসব্যাপী জরায়ুমুখ ক্যানসার টিকাদান ক্যাম্পেইন শুরু হবে। প্রতি ধাপে দেশব্যাপী ১৮ দিন এই কার্যক্রম পরিচালিত হবে। এর মধ্যে প্রথম ১০ দিন শিক্ষাপ্রতিষ্ঠানে ও স্থায়ী কেন্দ্রে টিকা দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ৫ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা টিকা পাবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠানের টিকা নিতে না পারলে স্থায়ী কেন্দ্রে টিকা নেওয়া যাবে।


মন্ত্রণালয় জানায়, ১ আগস্ট দেশে ২৩ লাখ ৬৪ হাজার ২০০ ডোজ টিকা এসেছে। আগামী নভেম্বরে আসবে ২০ লাখ ডোজ, ডিসেম্বরে আসবে ১২ লাখ ৭৫ হাজার ডোজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us