You have reached your daily news limit

Please log in to continue


স্থাপত্য নকশায় ১০ ক্যাম্পাস

কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়ার আগে পড়াশোনার পাশাপাশি ক্যাম্পাসটা কেমন, তা নিয়েও আলাদা ঝোঁক থাকে। চার থেকে ছয় বছর যে ক্যাম্পাসে থাকবেন, সেটা অন্য ক্যাম্পাসগুলোর চেয়ে একটু ভিন্ন না হলে কি চলে? অনেক ক্যাম্পাসের কিছু ভবন আছে, যেগুলো ভিন্নতায় পৃথিবীর সেরা। লিখেছেন মুসাররাত আবির।

১. দ্য লা ট্রোব ইনস্টিটিউট ফর মলিকুলার সায়েন্স, লা ট্রোব ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া
২০১৩ সালে শুরু হওয়া এই ইনস্টিটিউট দেখলেই বোঝা যায়, কেন এটি তালিকার শীর্ষে। নাম শুনেই বোঝা যাচ্ছে, মলিকুলার নিয়ে গবেষণা করাই এই প্রতিষ্ঠানের কাজ। তাই এর বিল্ডিংয়ের গঠনটাও মলিকুলার স্ট্রাকচার অনুসরণ করেই তৈরি করা। জানালাগুলো দেখে মনে হবে রসায়নের পারমাণবিক গঠন! আর পিলারগুলো এক্স ও ওয়াই ক্রোমোজোমের আদলে তৈরি। 

২. দ্য হাইভ, নায়াং টেকনোলজি ইউনিভার্সিটি, সিঙ্গাপুর 
হাইভ মানে মৌচাক। আর নায়াং টেকনোলজি ইউনিভার্সিটির এ ল্যাব মৌচাকের আদলে তৈরি। যদিও অনেকের কাছে এটি আবার ঝুড়ির মতো মনে হতে পারে! এর স্থপতি থমাস হেথরিকের মতে, বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার ধরনের কথা বিবেচনায় রেখে এভাবে তৈরি করা হয়েছে।

৩. ওয়েজম্যান আর্ট মিউজিয়াম, ইউনিভার্সিটি অব মিনেসোটা, যুক্তরাষ্ট্র
নির্মাতা যখন গুগেনহিম মিউজিয়াম এবং ওয়াল্ট ডিজনির বিখ্যাত কনসার্ট হলের, তখন এমন নজরকাড়া ডিজাইন হওয়াটাই স্বাভাবিক। ফ্র‍্যাংক গেহরির তৈরি করা এই বিল্ডিংয়ের রয়েছে দুটি মুখ। একটি ইটের তৈরি, যা হিস্টোরিক বিল্ডিংয়ের সঙ্গে যুক্ত। আরেকটি স্টিল শিট দিয়ে তৈরি বাঁকানো গঠন। 

৪. শার্প সেন্টার ফর ডিজাইন, ওন্টারিও কলেজ অব আর্ট অ্যান্ড ডিজাইন, কানাডা
২০০৪ সালে বানানো এই বিল্ডিং কানাডার বিখ্যাত স্থাপত্যগুলোর একটি। টেবিল টপের আদলে তৈরি সাদা-কালো টাইলসের এই বিল্ডিংয়ে রয়েছে ১২ রঙা স্টিলের পা, যা চারতলা সমান উঁচু।

৫. কুগেন বিল্ডিং, ইউনিভার্সিটি অব গুটেনবার্গ, সুইডেন
সিলিন্ডার আকৃতির এই লাল দালানে বিশ্ববিদ্যালয়টির মাস্টার্স প্রোগ্রামগুলো পরিচালিত হয়। বিল্ডিংয়ের দুই দিকে দুটি ব্রিজ বানানো হয়েছে, যা একাডেমিক বিল্ডিং এবং ডিজিটাল কমিউনিকেশন ও মিডিয়া অনুষদকে যুক্ত করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন