সংলাপ হয় সমাধান নয়

দেশ রূপান্তর প্রকাশিত: ০৪ আগস্ট ২০২৩, ০৯:৩১

নির্বাচনকেন্দ্রিক রাজনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশে বিভিন্ন সময়ে সমঝোতা-মধ্যস্থতা ও সংলাপের উদ্যোগ নিয়ে বহুবার দৃশ্যপটে এসেছেন বিদেশিরা। তাদের তৎপরতায় সরকারি দল ও বিরোধী দল এক টেবিলেও বসেছে। সেসব বৈঠকে বিদেশি প্রতিনিধিদের উপস্থিতিও ছিল। কিন্তু এসব সংলাপে সংকট নিরসনের দৃষ্টান্ত নেই। তবুও রাজনীতিতে সংলাপের আবেদন রয়েছে। যে কারণে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়েও দেশি-বিদেশি প্রায় সব মহলই সংলাপের পরামর্শ দিয়ে চলেছে সরকারে থাকা আওয়ামী লীগকে। মাঠের বিরোধী দল বিএনপির প্রতিও সংলাপের পরামর্শ রয়েছে তাদের।


গতকাল বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। বৈঠক শেষে ওবায়দুল কাদের সংবাদ সম্মেলন করে বলেন, ‘আমাদের ওপর কোনো চাপ নেই।’



তবে বৈঠকে উপস্থিত থাকা ক্ষমতাসীন দলের এক নেতা দেশ রূপান্তরকে বলেন, ‘পিটার হাস আবারও সংলাপের কথা বলেছেন। তিনি বলেছেন, আলোচনার মধ্য দিয়ে রাজনৈতিক দলের ভেতরে সৃষ্টি হওয়া দূরত্ব দূর করা সম্ভব।’ ওই নেতা দাবি করেন, আওয়ামী লীগের প্রতিনিধিরা পিটার হাসকে জানিয়েছেন যে, আগে শর্ত দেওয়া হলে সংলাপে বসে কোনো সমাধানই আসবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us