ভিন্ন স্বাদে ইলিশ

সমকাল প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ০৭:৩১

বর্ষাকাল মানেই ইলিশের মৌসুম। এ সময় পাওয়া ইলিশের স্বাদই হয় আলাদা। ইলিশ ভাজা, ঝোল, রান্না, বাটা, ভাপা সকলভাবেই খাওয়া যায়। ইলিশের চার পদের রেসিপি দিয়েছেন মিতা মাজহার


আস্ত ইলিশ


উপকরণ: ইলিশ মাছ ১টি ৯০০ গ্রাম, আলু মাঝারি সাইজের ২টি, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ২টি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি সামান্য, ব্রেড ক্রাম ১ কাপ, ঘি ১ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ।


প্রস্তুত প্রণালি : মাছের মাথা ও লেজ কেটে ধুয়ে হলুদ-লবণ দিয়ে ভেজে নিন। মাঝের অংশ একটু হলুদ-লবণ দিয়ে সিদ্ধ করে কাঁটা বেছে নিন। আলু সিদ্ধ করে চটকে নিন। এবার চুলায় কড়াই বসিয়ে তেল দিন। এখন পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি দিয়ে নেড়েচেড়ে দিন। বেছে রাখা মাছ ও সিদ্ধ আলু দিয়ে শুধু ব্রেডক্রাম ও ঘি বাদে একে একে সব মসলা দিয়ে রান্না করুন। দলা পাকানোর মতো হলে নামিয়ে নিন। এবার একটি ডিশে মাছের মাথা ও লেজ বসিয়ে মাঝখানে রান্না করা মাছ দিয়ে একটি আস্ত মাছের মতো বানিয়ে নিন। ব্রেডক্রাম ঘি দিয়ে ভেজে বাদামি রং করে মাছের ওপর দিয়ে সমান করে চামচ দিয়ে দাগ কেটে মাছের আঁশ বানিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


ইলিশ পোলাও


উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, ২ কাপ কালিজিরা চাল, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪টি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ, গরম মসলা গুঁড়া সামান্য এবং পানি পরিমাণমতো।


প্রস্তুত প্রণালি : মাছে আদা-রসুন বাটা, টক দই, লবণ, ধনে ও জিরা গুঁড়া দিয়ে ম্যারিনেট করে রেখে দিন ১০ মিনিট। চাল ধুয়ে নিন। এবার ফ্রাইপ্যান বসিয়ে তেলে পেঁয়াজ কুচি ভেজে নিন। এখন চাল দিয়ে গরম মসলা গুঁড়া দিয়ে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। চাল আধা সিদ্ধ হলে ম্যারিনেট করা মাছ দিয়ে একটু চাল মাছের ওপরে দিয়ে ঢেকে দিন। মাছ ও চাল সিদ্ধ হয়ে গেলে চিনি ও কাঁচামরিচ ছড়িয়ে ঢেকে কিছুক্ষণ দমে রাখুন। গরম গরম পরিবেশন করুন ইলিশ পোলাও।


ইলিশ মালাই


উপকরণ: ইলিশ মাছ ৩ পিস, ডাবের শাঁস বাটা ১ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, পোস্ত বাটা ২ টেবিল চামচ, ২টি কাঁচামরিচ, ২টি শুকনা মরিচ বাটা, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো ও চিনি সামান্য।


প্রস্তুত প্রণালি : মাছে হলুদ-মরিচ, পোস্ত বাটা, ধনে গুঁড়া দিয়ে ম্যারিনেট করে রেখে দিন ১০ মিনিট। এবার চুলায় ফ্রাইপ্যানে বসিয়ে তেল দিয়ে দিন। গরম হলে ম্যারিনেট করা মাছ দিয়ে রান্না করুন। এখন ডাবের শাঁস ও চিনি দিয়ে কিছু সময় রান্না করে তেল ওপরে উঠে এলে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল ইলিশ মালাই। ভাত ও পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।


ইলিশ মাছের লেজের ভর্তা


উপকরণ: ইলিশ মাছের লেজের অংশ একটু বেশি করে কাটা, হলুদ সামান্য, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি, লবণ স্বাদমতো ও সরিষার তেল ২ টেবিল চামচ।


প্রস্তুত প্রণালি: মাছ হলুদ-লবণ দিয়ে মেখে নিন। এক চুলায় ফ্রাইপ্যান বসিয়ে তেল দিন। গরম হলে মাছ হালকা করে ভেজে কাঁটা বেছে নিন। কাঁচামরিচ, পেঁয়াজ ভেজে মাছের সঙ্গে লবণ দিয়ে পাটায় অথবা ব্লেন্ডারে ভর্তা করে নিন। লেবু ও কাঁচামরিচ দিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us