You have reached your daily news limit

Please log in to continue


রিজার্ভে গড়া তহবিলের ঋণও ‘খেলাপি’

রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফ থেকে দেওয়া ঋণ ফেরত পাচ্ছে না বাংলাদেশ ব্যাংক। কিছু রপ্তানিকারক শিল্পগ্রুপ এই ঋণ নিয়েছে, তবে সেই রপ্তানি আয় দেশে আসছে না। আবার যেসব ব্যাংকের মাধ্যমে এই ঋণ দেওয়া হয়েছিল, সেই ব্যাংকগুলোর কাছেও ফেরত দেওয়ার মতো পর্যাপ্ত ডলার নেই। ফলে মেয়াদোত্তীর্ণ বা ‘খেলাপি’ হয়ে গেছে ইডিএফের ঋণ। এ জন্য জরিমানা দিচ্ছে ব্যাংকগুলো।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ দিয়ে ১৯৮৯ সালে গঠন করা হয় ইডিএফ, যা থেকে কাঁচামাল আমদানির জন্য উদ্যোক্তাদের ডলারে ঋণ দেওয়া হয়। একাধিক ব্যাংক সূত্রে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

গত বছরের এপ্রিলে ডলার–সংকট শুরু হওয়ার পর ইডিএফ ঋণে সুদহার বাড়ানো হয়। এরপর চলতি বছরের মার্চে নানা নিয়মকানুন জারি করে কেন্দ্রীয় ব্যাংক। ফলে ইডিএফের আকার ধীরে ধীরে কমছে। ইডিএফের ঋণ ৭ বিলিয়ন বা ৭০০ কোটি ডলার থেকে কমে হয়েছে ৪১০ কোটি ডলার। ইডিএফ–সুবিধা ধীরে ধীরে বন্ধের পরিকল্পনা করছে বাংলাদেশ ব্যাংক। কারণ, ইডিএফের ঋণকে আর রিজার্ভের হিসাবে দেখানো যাচ্ছে না। আবার রিজার্ভ বাড়াতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত রয়েছে। গত বুধবার আইএমএফের হিসাব পদ্ধতি বিপিএম ৬ অনুযায়ী রিজার্ভ ছিল ২৩ দশমিক ৩ বিলিয়ন বা ২ হাজার ৩৩০ কোটি ডলার। তবে প্রকৃত বা নিট রিজার্ভ ২০ বিলিয়ন বা ২ হাজার কোটি ডলারের কম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন