You have reached your daily news limit

Please log in to continue


হেপাটাইটিস বি একবার পজিটিভ হলে আর কি নেগেটিভ হয়

ধরা যাক, আপনার কোনো আত্মীয়ের রক্তের প্রয়োজন। আপনি রক্তদান করতে গেলেন। কিন্তু স্ক্রিনিং শেষে জানানো হলো আপনার রক্ত নেওয়া যাচ্ছে না। কারণ, আপনার রক্তের HBsAg test পজিটিভ এসেছে। মানে আপনি হেপাটাইটিস বি পজিটিভ। অনেকের আবার রুটিন পরীক্ষায়ও এটা ধরা পড়ে। হেপাটাইটিস বি ভাইরাস নীরবে বহন করে চলেছেন এমন অনেকেই এভাবে রক্তদান করতে গিয়ে, সার্জারির আগে, দেশে বা বিদেশে চাকরিতে নিয়োগের আগে স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে এই ভাইরাসের উপস্থিতি প্রথমবারের মতো টের পান।

হেপাটাইটিস বি ভাইরাস একটি মারাত্মক ভাইরাস। কারণ, এটি আমাদের লিভারে স্বল্পমেয়াদি প্রদাহ (অ্যাকিউট হেপাটাইটিস) যেমন সৃষ্টি করতে পারে, তেমনি দীর্ঘমেয়াদি ইনফেকশন এবং প্রদাহও (ক্রনিক হেপাটাইটিস) সৃষ্টি করতে পারে। আর লিভারের দীর্ঘমেয়াদি প্রদাহ থেকে জন্ম নিতে পারে লিভার সিরোসিস, লিভার ক্যানসারের মতো জটিল রোগ।

লিভারের স্বল্পমেয়াদি প্রদাহে জন্ডিস, খাবারে অরুচি, দুর্বলতা ইত্যাদি উপসর্গ থাকে। আক্রান্ত ব্যক্তি চিকিৎসকের পরামর্শ নিতে গিয়ে হয়তো জানতে পারেন তাঁর এই ভাইরাস আছে। অপর দিকে দীর্ঘমেয়াদি প্রদাহে কোনো উপসর্গ থাকে না বললেই চলে। ফলে এদের বেশির ভাগই জানেন না তাঁর শরীরে হেপাটাইটিস বি ভাইরাসটি বাসা বেঁধেছে এবং নীরবে ক্ষতি করে চলেছে। যাঁদের দীর্ঘমেয়াদি ইনফেকশন আছে, আমাদের দেশে এদের বেশির ভাগ শৈশবেই হেপাটাইটিস বিতে আক্রান্ত হয় বলে ধারণা করা হয়।
HBsAg টেস্ট পজিটিভ এলে অনেকেই উদ্বিগ্ন হয়ে চিকিৎসকের শরণাপন্ন হন। জানতে চান, এটি নির্মূল করার চিকিৎসা আছে কি না এবং এটি নেগেটিভ হতে পারে কি না?
নিচের তথ্যগুলোয় এসব প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যাবে—

  • ক্রনিক হেপাটাইটিস বি–এর চিকিৎসায় বর্তমানে বেশ কয়েকটি অ্যান্টি-ভাইরাল ওষুধ আছে, যার সব কটি আমাদের দেশে পাওয়া যায়। এসব ওষুধ বেশ কার্যকরভাবে ভাইরাল লোড কমিয়ে লিভারের প্রদাহ বন্ধ করে দিতে পারে। লিভার সিরোসিস হওয়া প্রতিরোধ করতে পারে।
  • তবে এসব ওষুধের সীমাবদ্ধতা আছে। যেমন এই চিকিৎসা দীর্ঘমেয়াদি। এরা HBsAg নেগেটিভ করতে পারে শুধু ৫-১০% ক্ষেত্রে।
  • তবে এখানে জেনে রাখা ভালো, প্রাপ্তবয়স্ক কারও হেপাটাইটিস বি সংক্রমিত হলে ৯৫% ক্ষেত্রেই কোনো অ্যান্টি-ভাইরাল ওষুধ ছাড়াই HBsAg নেগেটিভ হয়ে যায়।

তাহলে কী করবেন

কোনো উপসর্গ না থাকলেও হেপাটাইটিস বি শরীরে আছে কি না, তা আজই রক্ত পরীক্ষা করে জেনে নিন। পজিটিভ হলে চিকিৎসকের পরামর্শ নিন। নেগেটিভ হলে টিকা নিয়ে নিন। চিকিৎসায় হেপাটাইটিস বি পুরোপুরি নির্মূল না হলেও লিভারকে সুস্থ রাখা সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন