আনুশকা শর্মা প্রতিদিন কী কী ব্যায়াম করেন

প্রথম আলো প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩, ১৪:০৩

বয়স একদম কম হয়নি। মে মাসে পূরণ করেছেন ৩৫। কিন্তু শরীরে তার কোনো ছাপ নেই। এখনো ধরে রেখেছেন সুস্বাস্থ্য। শরীরের যত্ন নেওয়ার ব্যাপারে স্বামী বিরাট কোহলিও ভীষণ সচেতন। জেনে নিন শরীর ঠিক রাখতে কী কী ব্যায়াম করেন বলিউড তারকা আনুশকা শর্মা।



  • একঘেয়ে যাতে না লাগে, তার জন্য নিয়মিত কার্ডিও রুটিন বদলান আনুশকা। কোনো দিন দৌড়ান, কোনো দিন সাইকেল চালান, কোনো দিন কাটেন সাঁতার। এমনকি মাঝেমধ্যে হাইকিং, নাচ বা কিকবক্সিংও করেন।

  • ওয়েট ট্রেনিং হিসেবে আনুশকার পছন্দ স্কোয়াট (হাঁটুতে ভর দিয়ে বসা ও দাঁড়ানো), ডেডলিফট (বারবেল বা বার তোলা) এবং লাঞ্জ (হাঁটু মেঝে পর্যন্ত নামিয়ে হাঁটা)। এগুলো একসঙ্গে অনেক মাংসপেশিকে ব্যস্ত রাখে, বাড়ায় ক্যালরি খরচ।

  • কেবল সাধারণ ওয়েট ট্রেনিংয়েই সীমাবদ্ধ থাকেন না আনুশকা। নিজের সীমা যাচাই করেন ভারোত্তোলন বা হেভি ওয়েট লিফটিং করে। অনেকে অবশ্য এতে আহত হওয়ার ভয় পান। তবে সঠিক প্রক্রিয়া অনুসরণ করলে সে আশঙ্কা থাকে না।

  • আনুশকার মূল ব্যায়ামের তালিকায় থাকে প্লাঙ্ক (কনুইয়ে ভর দিয়ে বুক ডন), রাশিয়ান টুইস্ট (কোমরে ভর দিয়ে পা উঁচু রেখে কনুই দিয়ে পর্যায়ক্রমে মেঝে স্পর্শ করা) ও বাইসাইকেল ক্রাঞ্চের (শুয়ে কনুই দিয়ে বিপরীত হাঁটু স্পর্শ করা) মতো শক্ত ব্যায়াম। এতে অ্যাবস ও শরীরের নিচের অংশের মাংসপেশি সবল হয়।

  • পাশাপাশি প্রতিদিন করেন স্ট্রেচিং ও ফোম রোলের মতো প্রাথমিক ব্যায়াম। ইনজুরি এড়াতে ও শরীরকে নমনীয় রাখতে এগুলো ভীষণ জরুরি। এগুলো মাংসপেশির ব্যথাও দূরে রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us