You have reached your daily news limit

Please log in to continue


শুধু বলের উপর বসেই পেটের মেদ ঝরিয়ে ফেলতে পারেন? বিষয়টি কি এতই সোজা?

সকালে ঘুম থেকে উঠতে পারেন না। সপ্তাহ জুড়ে কাজের যা চাপ থাকে, তাতে জিমে গিয়ে ঘাম ঝরানোর সময়টুকুও পাওয়া যায় না। সপ্তাহান্তে একটা দিন ছুটি। বাড়ির কাজ এবং পরিবারকে সময় দিয়ে নিজের কথা ভাববেন সেই ফুরসতটুকুও মেলে না। এ দিকে, দিনে দিনে বাড়তে থাকা ‘মধ্যপ্রদেশ’টি আয়নায় ধরা পড়লেই কপালে চিন্তার ভাঁজ পড়ছে। তাই সাত-পাঁচ না ভেবেই ইন্টারনেট ঘেঁটে ‘অ্যাটলাস’-এর মতো একটি বল কিনে ফেলেছেন। কিন্তু এই এত্ত বড় বল দিয়ে শরীরচর্চা করবেন কী করে? শরীরচর্চায় বিষয়ে অভিজ্ঞ যাঁরা, তাঁদের মতে এই বলটির সাহায্যে সামান্য কিছু ব্যায়মেই কিন্তু পেটের মেদ ঝরিয়ে ফেলা সম্ভব।

১) স্টেবিলিটি বল ক্রাঞ্চেস

এই ব্যায়াম একেবারেই কঠিন নয়। যেমন ভাবে ক্রাঞ্চেস করেন, ঠিক সে ভাবেই করতে হবে। শুধু ম্যাটের বদলে ওই বলটির উপর শুতে হবে।

প্রথমে বলটির উপর কোমর এবং নিতম্ব স্পর্শ করে শুয়ে পড়ুন। তার পর দুই হাত মাথার পিছন দিকে রেখে উঠতে চেষ্টা করুন। দু'টি পা কিন্তু মাটিতেই থাকবে।

২) প্লাঙ্কস অন দ্য বল

যেমন ভাবে মাটিতে প্লাঙ্ক করেন, ঠিক একই ভাবে করবেন। সঙ্গে থাকবে শুধু বলটি। প্রথমে বলটির উপর হাতের ভার দিয়ে উল্টো হয়ে শুয়ে পড়ুন। এই অবস্থায় প্রথমে ৩০ সেকেন্ড থাকার চেষ্টা করুন। এর পর ধীরে ধীরে সময় বাড়াতে হবে।

৩) রাশিয়ান টুইস্ট

প্রথমে ম্যাটের উপর দু’পা ছড়িয়ে বসুন। এ বার দু’হাত দিয়ে বলটি ধরে এক বার বাঁ দিকে এবং এক বার ডান দিকে, এই ভাবে ‘টুইস্ট’ করতে থাকুন। প্রথমে মাটিতে পা রেখেই শুরু করুন। দেহের ভারসাম্য এসে গেলে পা দু'টি নৌকার মতো শূন্যে তুলে রেখে তার পর এই ‘টুইস্ট’ অভ্যাস করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন