চার হাজার আসামির এলাকায় ‘শান্তির সুবাতাস’

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩, ০৮:০১

বরিশালের মুলাদী উপজেলার বাটামারা ও সফিপুর ইউনিয়নে বংশীয় দুই গ্রুপের বিরোধে হত্যা, ডাকাতি, বোমাবাজি, চুরি ও অপহরণ নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছিল। বাটামারার হাজী ও সফিপুরের আকন গ্রুপের মধ্যে এই বিরোধ বছরের পর বছর চলে আসছিল। এভাবে চলে আসায় দুই ইউনিয়নের পাঁচটি গ্রামে বেড়েছে অপরাধ ও হত্যাকাণ্ড। দুই গ্রুপের লোকজন করেছেন ৯৩৪টি মামলা। এসব মামলার আসামি চার হাজারের বেশি। অবশেষে পুলিশের উদ্যোগে পাঁচ গ্রামের মানুষের মাঝে বইছে শান্তির সুবাতাস। 


স্থানীয় সূত্র জানায়, বরিশাল, মাদারীপুর, শরীয়তপুরের সীমান্ত ইউনিয়ন মুলাদীর বাটামারার তয়কা, টুমচর, চিঠিরচর ও চর সাহেবরামপুর গ্রামের বাসিন্দাদের নিয়ে তৈরি হয়েছে হাজী গ্রুপ। অপরদিকে সফিপুরের বালিয়াতলি গ্রামের বাসিন্দাদের নিয়ে গড়ে তোলা হয়েছে আকন গ্রুপ। গ্রামের কেউ কোনও গ্রুপের অনুসারী না হলে সেখানে বসবাস করা মুশকিল হয়ে পড়তো। ফলে কোনও না কোনও গ্রুপভুক্ত হতো। বেশিরভাগ মানুষ মামলার আসামি হওয়ায় পুরুষশূন্য হয়ে পড়ে দুই ইউনিয়নের পাঁচ গ্রাম।


এ অবস্থা নিরসনে সম্প্রীতি সমাবেশের আয়োজন করেছে বরিশাল, মাদারীপুর ও শরীয়তপুর জেলা পুলিশ। এতে দুই গ্রুপ থেকে পাঁচ জন করে ১০ ব্যক্তির মাঝে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এর মধ্য দিয়ে দুই যুগের বিরোধ মিটেছে। পাঁচ গ্রামে বইছে শান্তির সুবাতাস। বাড়িতে ফিরতে শুরু করেছেন মামলার আসামিরা। এমন উদ্যোগ নেওয়ায় বরিশাল, মাদারীপুর ও শরীয়তপুর জেলা পুলিশের প্রশংসা করছেন স্থানীয়রা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us