You have reached your daily news limit

Please log in to continue


দেশে ঝুঁকিপূর্ণ পেশায় যুক্ত সাড়ে ১০ লাখ শিশু

দেশে এখন বিভিন্ন ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত রয়েছে ১০ লাখ ৬৮ হাজার শিশু শ্রমিক। যার মধ্যে ৬ লাখ ৫২ হাজার শিশু কাজ করছেন বিভিন্ন শিল্প কারখানায়। আর সেবামূলক কাজে যুক্ত রয়েছেন ৩ লাখ ৭৯ হাজার শিশু শ্রমিক। আর কৃষি কাজ করেন ৩৫ হাজার শিশু। তবে এক দশকে ঝুঁকিহীন পেশায় যুক্ত হয়েছে ৬৯ শতাংশ শিশু। 

বুধবার (১৯ জুলাই) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জাতীয় শিশুশ্রম জরিপ-২০২২ প্রকাশ করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহসান-ই এলাহি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টমো পাউটিয়াইনেন। এতে সভাপতিত্ব করেন পরিসংখ্যান ব্যুরো মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মতিয়ার রহমান।  

বিবিএসের জরিপে দেখা গেছে, দেশে ঝুঁকিপূর্ণ পেশায় নিযুক্ত রয়েছে মোট শিশু শ্রমিকের ২ দশমিক ৭ শতাংশ শিশু। যাদের মধ্যে ছেলেদের হার ৪ দশমিক ৩ শতাংশ। আর নারীদের হার শূন্য দশমিক ৯ শতাংশ। এর আগে ২০১৩ সালে ঝুঁকিপূর্ণ পেশায় যুক্ত ছিল ১২ লাখ ৮০ হাজার শিশু। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন