বার্ড এআইয়ের যত ফিচার

আজকের পত্রিকা প্রকাশিত: ১৮ জুলাই ২০২৩, ১৪:০৪

প্রাথমিকভাবে প্রকাশের পর মাউন্টেন ভ্যালি জায়ান্টের এআই চ্যাটবট গুগল বার্ড খুব একটা ভালো অবস্থায় যেতে পারেনি। তবে চ্যাটজিপিটিকে চ্যালেঞ্জ করা গুগল বার্ড এআই চ্যাটবট এখন অনেক নতুন বৈশিষ্ট্যসহ সংশোধিত হয়ে এসেছে। কিন্তু নতুন উন্নতি কী?


গুগল বার্ড ল্যামডা থেকে বেরিয়ে এখন পাম-২ বা প্যাথওয়েজ ল্যাঙ্গুয়েজ মডেল-২ দিয়ে পরিচালিত হচ্ছে। ফলে বাংলা ভাষাসহ একাধিক ভাষায় এই কৃত্রিম চ্যাটবট ব্যবহার করা যাচ্ছে। পিএএলএম-২ বা পাম-২ এর মাধ্যমে টেক্সট থেকে গানও বানানো যাবে।


বার্ড যা করতে পারে


» গুগল বার্ড ছবি পড়তে ও শনাক্ত করতে পারে। চাইলে ছবি দেখে ক্যাপশনও লিখে দিতে পারে।


» ভয়েস রিকগনিশনের মাধ্যমে বার্ডকে ছবির জন্য বলা যাবে এবং অ্যাডোবি ফায়ারফ্লাইয়ের মাধ্যমে ইমেজ আউটপুট পাওয়া যাবে। এমনকি এই ছবিগুলোকে সম্পাদনা করা যাবে। অথবা সম্পাদনার জন্য সেগুলোকে অ্যাডোবি এক্সপ্রেসে টেনে আনা যাবে। মিডজার্নির মতো এআই ইমেজ জেনারেশন টুলের সঙ্গে একটি বিল্ট-ইন ইমেজ জেনারেটর পাওয়া যাবে গুগল বার্ডে।


» মাইক্রোসফট বিং এআই চ্যাট যখন সবার জন্য উন্মুক্ত হয়, তখন এটি ছবির সঙ্গে সাড়া দেওয়ার ক্ষমতাসহ বেশ কিছু নতুন বৈশিষ্ট্য ঘোষণা করে। গুগল বার্ডের ভিজ্যুয়াল আরও উন্নত করা হয়েছে।


» গুগলের সব সার্ভিস ব্যবহার করতে সক্ষম বার্ড। গুগল বার্ড এবং গুগলের গুগল সিট, ডক এমনকি ম্যাপের মতো পরিষেবাগুলোর মধ্যে একটি নিরবচ্ছিন্ন সংযোগ তৈরি করছে এটি।


» একাধিক প্লাগইন ব্যবহারের সুবিধা আছে বার্ডে।


» সহজেই এটি স্মার্টফোনে ব্যবহার করা যাবে।


» গুগল বার্ডে কোড লেখা যাবে সহজে।


» ডার্ক থিম দিয়ে গুগল বার্ডকে সাজানো যাবে। এতে একটি সম্পূর্ণ নতুন ডার্ক থিমের দেখা মিলবে, যা গাঢ় ও ধূসর রঙের বিভিন্ন শেডের একটি ভালো মিশ্রণ ব্যবহারে বেশ আকর্ষণীয় দেখায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us