You have reached your daily news limit

Please log in to continue


সুনিধির শিকড়ে ফেরা

শান্তিনিকেতনের আলো–হাওয়ায় রবীন্দ্রসংগীতের পাঠ নিয়েছেন আসানসোলের মেয়ে সুনিধি। ২০১৮ সালের দিকে বিশ্বভারতীর পড়াশোনা শেষ করেছেন। ক্যারিয়ারের শুরুতেও ‘ও যে মানে না মানা’, ‘বন্ধু রহো সাথে’, ‘বুক বেঁধে তুই দাঁড়া দেখি’র মতো রবীন্দ্রসংগীত দিয়ে পরিচিতি পেয়েছেন সুনিধি। দেড় যুগের বেশি সময় ধরে শাস্ত্রীয় সংগীতে তালিম নিলেও এই ঘরানার সংগীত তাঁকে দিয়ে তেমন একটা গাওয়ানো হয়নি। এ নিয়ে সুনিধির মনে খেদও ছিল।

তাঁর সেই খেদ ঘুচাল কোক স্টুডিও বাংলা। ৮ জুলাই প্রকাশিত ‘সন্ধ্যাতারা’ গানে দেড় যুগের চেনা গলিতে ফিরলেন সুনিধি; ওস্তাদ বিলায়েত খানের বিখ্যাত বন্দিশ ‘ম্যায় বারি বারি যাওঙ্গি’র বাংলা সংস্করণে গাইলেন। গানটিতে বন্দিশের সঙ্গে পপ গানের মিশেল (ফিউশন) আছে। পপ অংশ গেয়েছেন সুনিধির সুরসঙ্গী, সংগীতশিল্পী অর্ণব। এর আগে ‘এই তো তোমার আলোকধেনু’সহ একাধিক রবীন্দ্রসংগীতে এ যুগলকে পাওয়া গেলেও ফিউশনে এবারই প্রথম।

‘সন্ধ্যাতারা’ প্রকাশের সাত দিনের ব্যবধানে কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেলে ৪০ লাখের বেশিবার ‘ভিউ’ হয়েছে। ভারত, পাকিস্তানসহ বিশ্বের নানা প্রান্ত থেকে প্রায় পাঁচ হাজারের মতো মন্তব্য জমা পড়েছে। বেশির ভাগ শ্রোতা গানের সুর, গায়কি ও পরিবেশনার প্রশংসা করলেও কেউ কেউ ‘ফিউশন’ নিয়ে সমালোচনাও করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন