You have reached your daily news limit

Please log in to continue


কাখভকা বাঁধ ধসের পৌরাণিক কিচ্ছা

ভলোদিমির জেলেনস্কি স্বীকার করেছেন, ইউক্রেনের বাসন্তী কাউন্টার অফেন্স ঠিকঠাক কাজ করছে না। কী ক্ষতি হলো সে কথা অবশ্য তিনি স্বীকার করলেন না। বিবিসির কাছে তিনি বলেছেন, ‘কাউন্টার-অফেনসিভ ইজ নট গোয়িং ওয়েল।’ যতটুকু অগ্রগতি ঘটবে বলে আশা করা হয়েছিল, অগ্রগতি ঘটছে তার চেয়ে অনেক অনেক কম। ফল কাক্সিক্ষত মাত্রার নয়।

এস্তোনিয়ার সাবেক গোয়েন্দাপ্রধানের মত অনুযায়ী রাশিয়ান ডিফেন্সেজ আর অ্যা চ্যালেঞ্জ ফর ইউক্রেন। কিয়েভ আশা করেছিল তারা প্রতিপক্ষকে দূর থেকেই কাবু করে দেবে। সাবেক এস্তোনীয় গোয়েন্দাপ্রধান রাইনার সাকস বলেছেন, ইউক্রেনের প্রারম্ভিক হামলাই ব্যর্থ হয়েছে।

ইউক্রেন দক্ষিণের ফ্রন্টলাইনের তিন জায়গায় রাশিয়ার প্রতিরক্ষা ব্যুহ ভেদ করতে চেয়েছিল। গত দেড় মাসের প্রতি-আক্রমণে তারা কয়েকটা গ্রাম দখল করতে পেরেছে বটে, কিন্তু তা হয়েছে রাশিয়ার কৌশলগত পশ্চাদপসরণের ফলে। মূল প্রতিরক্ষা লাইন তারা অতিক্রম করতে পারেনি। এস্তোনিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের সাবেক প্রধান বলেন, এ ধরনের হামলায় উল্লেখযোগ্য ফল আশা করা যায় না।

অভিযানের মধ্যেই ইউক্রেনের ট্যাঙ্ক ক্রুরা তাদের ট্যাঙ্ক খারাপ হয়ে যাওয়ার ভান করেছে। এ চালাকির কারণ রুশ মিট গ্রিন্ডারের মধ্যে পড়তে তারা নারাজ। খবরটি পেয়েছে জার্মান পত্রিকা ডার স্পাইজেল। জার্মানির দেওয়া লেপার্ড ট্যাঙ্কের ইউক্রেনী ক্রুরা বলেছে, ‘ডজিং অ্যান এনগেজমেন্ট অলটুগেদার ওয়াজ বেটার দ্যান এন্টারিং কমব্যাট ওনলি টু পুল আউট আফটার দ্য ফার্স্ট শট।’ হামলায় অংশ নিলে সঙ্গে সঙ্গে ভস্ম হয়ে যেতে হবে। জাপরোঝিয়ায় ইউক্রেনী কাউন্টার অফেনসিভে অংশগ্রহণকারী ওই ভেটেরানরা ইউক্রেনে সামরিক অভিযানে সমৃদ্ধ। তারা জার্মানিতে লেপার্ড ট্যাঙ্ক চালনায় পাঁচ সপ্তাহের প্রশিক্ষণ নিয়েছে। প্রসঙ্গত, জুনের ৪ তারিখে ইউক্রেন কাউন্টার অফেনসিভ শুরু করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন