মেগা প্রকল্পগুলো দেশকে করে তুলছে স্বনির্ভর ও সমৃদ্ধ

যুগান্তর মো. নূরুল আমিন প্রকাশিত: ১৪ জুলাই ২০২৩, ০৯:৪৮

২৫ জুন ২০২২ তারিখে উদ্বোধন হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। দেশের টাকায় নির্মিত পদ্মা সেতু। পদ্মা সেতু দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ১৯টি জেলাকে সড়কপথে সরাসরি সংযুক্ত করেছে।


এটি বিদেশি অর্থায়ন ছাড়া প্রথমবারের মতো বাস্তবায়িত বাংলাদেশের একটি মেগা প্রকল্প। ২০১১ সালে এ প্রকল্পে অর্থায়নের জন্য বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, জাইকা, ইসলামী উন্নয়ন ব্যাংকের সঙ্গে ঋণ চুক্তি সই করে সরকার।


কিন্তু নির্মাণকাজ তদারক করতে পরামর্শক নিয়োগে দুর্নীতির অভিযোগ আনে বিশ্বব্যাংক, একের পর এক সব প্রতিষ্ঠানে প্রতিশ্রুত অর্থায়ন স্থগিত করে। ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেন দেশের টাকায় হবে পদ্মা সেতু। ২০১৪ সালে দুর্নীতি দমন কমিশন জানিয়ে দেয় পদ্মা সেতুতে দুর্নীতির প্রমাণ পাওয়া যায়নি।


২০১৭ সালে কানাডার টরন্টোর এক আদালত জানান, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির উপযুক্ত প্রমাণ পাওয়া যায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুর্বার সাহস ও অসীম দৃঢ়তায় ২০১৫ সালের ১২ ডিসেম্বর নির্মাণকাজ উদ্বোধনের মাধ্যমে শুরু হয় পদ্মা সেতুর কাজ। পদ্মা সেতুর ব্যয় ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। মূল সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিমি. হলেও সেতুর বাইরে উড়াল পথ ৩.৬৮ কিমি.।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us