যাচাইয়ের ফাঁদে আটকা পড়েছেন নন-এমপিও শিক্ষকরা

দেশ রূপান্তর প্রকাশিত: ১২ জুলাই ২০২৩, ১১:৫৯

জাতীয়করণকৃত কলেজের শিক্ষক-কর্মচারীদের চাকরি সরকারীকরণের জটিলতার নিরসন হচ্ছে না। বছর-ছয়েক আগে প্রধানমন্ত্রী জাতীয়করণে সম্মতি দেওয়া শুরু করলেও এখনো অর্ধেকের চাকরি সরকারি হয়নি। উপরন্তু শিক্ষকদের চাকরি সরকারীকরণে ভিন্ন নিয়ম চালু হয়েছে।


শিক্ষা, জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয় পার হয়েও প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটিতে গিয়ে অধিকতর যাচাইয়ের ফাঁদে আটকা পড়েছেন নন-এমপিও শিক্ষকরা। সরকারের মেয়াদ শেষের পথে থাকায় প্রায় ২০০ কলেজের নন-এমপিও শিক্ষকরা চাকরি সরকারি হওয়া নিয়ে শঙ্কায় আছেন।


প্রত্যেক উপজেলায় অন্তত একটি কলেজকে সরকারি করার লক্ষ্যে ২০১৬ সালে জাতীয়করণে সম্মতি দিতে শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন পর্যন্ত ৩২৪টি কলেজকে সরকারি করার (জাতীয়করণ) গেজেট জারি হয়েছে। তবে নানা প্রতিকূলতা পার করে শিক্ষক-কর্মচারীদের নিয়োগ সম্পন্ন হওয়া কলেজের সংখ্যা ১৩৩। বেতন উত্তোলনকারী কলেজের সংখ্যা ৬৩। প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটিতে অনুমোদিত কলেজের সংখ্যা ১৬৪। বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের নামের ২৯টি প্রতিষ্ঠানের সব শিক্ষক-কর্মচারীর পদ অনুমোদিত হয়েছে আর অন্য কলেজগুলোর আংশিক পদ অনুমোদিত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us