সাধারণ বীমা করপোরেশনে দুই বছরে ২০৯ কোটি টাকার অনিয়ম

আজকের পত্রিকা প্রকাশিত: ১২ জুলাই ২০২৩, ১০:৫৩

সরকারি বিমা প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশনে ২ বছরে ২০৯ কোটি টাকার অনিয়ম পেয়েছে বাণিজ্যিক অডিট অধিদপ্তর। চূড়ান্ত নিরীক্ষায় সংস্থাটি ভুয়া হিসাব খুলে প্রিমিয়াম নেওয়া, অনুমোদন ছাড়াই কর্মীদের বোনাস, টিফিন ভাতা, অগ্রিম দেওয়া, কর্মীদের গৃহঋণ আদায় না করা, বেতন স্কেল লঙ্ঘন করে ইনক্রিমেন্ট দেওয়াসহ ১৩ ধরনের অনিয়ম পেয়েছে।


বাংলাদেশ মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের অধীন বাণিজ্যিক অডিট অধিদপ্তর মনে করে, দুর্বল অভ্যন্তরীণ নিয়ন্ত্রণব্যবস্থা ও যথাযথ তদারকির অভাবেই এই বিপুল অঙ্কের টাকার ক্ষতি হয়েছে। অধিদপ্তর অডিট আপত্তি জানিয়ে দায় নিরূপণ করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি টাকা আদায় করে সরকারি কোষাগারে জমা করার সুপারিশ করেছে।


বাণিজ্যিক অডিট অধিদপ্তরের পরিচালক নাসিমুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, ‘আমাদের আপত্তি সংস্থার এমডি বরাবর পাঠাই। পরে চিঠি দিই, জরুরি তাগিদ দিই। তাদের জবাবের পরিপ্রেক্ষিতে আপত্তিগুলোর ওপর আমাদের সুপারিশসহ অডিটর জেনারেলের কার্যালয়ে যায়। সেখান থেকে যেগুলো জাতীয় সংসদে যাওয়ার, তা যায়। পরে পাবলিক অ্যাকাউন্টস কমিটিতে সেগুলো সম্পর্কে অনুশাসন দেওয়া হয়।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us