You have reached your daily news limit

Please log in to continue


পণ্য হ্যান্ডলিংয়ে গতি বাড়াবে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল

ব্যবহারের জন্য পুরোপুরি প্রস্তুত হলেও এখনো অপারেশনে যেতে পারছে না চট্টগ্রাম বন্দরের সবচেয়ে বড় বিনিয়োগে নির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি)। মূলত অপারেটর নিয়োগ বিলম্বিত হওয়ায় শুরুর কার্যক্রম পিছিয়ে যাচ্ছে টার্মিনালটির। তবে পিসিটি অপারেশনে সরকারি-বেসরকারি অংশীদারত্বের আওতায় সৌদি প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনালকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত পর্যায়ে। এই টার্মিনাল চালু হলে বন্দরে আমদানি-রপ্তানি পণ্য হ্যান্ডলিংয়ে বাড়বে গতি।

এরই মধ্যে রেড সি গেটওয়ে টার্মিনালকে রেসিডেন্স পারমিট (আরপি) ইস্যু করা হয়েছে বলে জাগো নিউজকে নিশ্চিত করেছেন পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটির পরিচালক (পিএমএফ) ও সরকারের উপ-সচিব মো. আলী আজম আল আজাদ। সংশ্লিষ্টরা বলছেন, অপারেটর নিয়োগ চূড়ান্ত হলেও আনুষঙ্গিক যন্ত্রপাতি সংযোজন করে টার্মিনালটি অপারেশনে যেতে আরও এক বছরের মতো সময় লাগতে পারে।

আমদানি-রপ্তানি পণ্য হ্যান্ডলিংয়ে গতি বাড়াতে এ পিসিটি তৈরি করেছে চট্টগ্রাম বন্দর। অপারেশন শুরু না হলেও এরই মধ্যে পিসিটিতে পরীক্ষামূলকভাবে ১০ মিটার গভীরতা ও ২০০ মিটার দৈর্ঘ্যের জাহাজ ভিড়িয়েছে বন্দর। এ টার্মিনালে বছরে প্রায় পাঁচ লাখ টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং সম্ভব বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন