বৃষ্টির সময় চুল যেভাবে ভালো রাখবেন

প্রথম আলো প্রকাশিত: ১১ জুলাই ২০২৩, ০৮:০৩

শ্রাবণ আসন্ন। বাদলদিনেও সঙ্গী চিটচিটে ঘাম। স্যাঁতসেঁতে দিনগুলোতে চুলেও একটু ভেজা ভাব। বৃষ্টিধারায় দৃষ্টি রেখে কাটানো সুন্দর কোনো মুহূর্তেই হয়তো আবিষ্কার করলেন চুলে খুশকি। হুটহাট বৃষ্টিতে চুল ভিজছে একাধিকবার। ঘামেও ভেজা থাকছে চুলের গোড়া। ভেজা চুলে হতে পারে ছত্রাকের সংক্রমণ। এ সময়ে অনেকের চুল বেশি পড়ার প্রবণতা দেখা যায়। বর্ষায় চুলের যত্নটা একটু অন্য রকম। তবে জানা থাকলে সহজলভ্য উপকরণ দিয়ে অনায়াসে ঘরেই নেওয়া যায় এই যত্ন। বর্ষায় সব ধরনের চুলের যত্নের নানা দিক নিয়ে কথা বললেন হারমনি স্পার আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা।


চুল বা গোড়া ভিজে গেলে


বৃষ্টি ও ঘামে চুল বা চুলের গোড়া ভিজে গেলে চুলের গোড়া মুছে ফ্যানের নিচে বসুন চুল ছড়িয়ে। তড়িঘড়ি চুল শুকাতে গিয়ে আবার হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এতে চুল ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। বাইরে যাওয়ার সময় ব্যাগে রাখুন ছোট একটি শুকনা তোয়ালে, যা দ্রুত পানি শোষণ করতে সক্ষম। আরও রাখুন মোটা দাঁতের চিরুনি। অফিসে বা অন্য কোথাও যাওয়ার সময় বৃষ্টি বা ঘামে চুল বা চুলের গোড়া ভিজে গেলে সুবিধাজনক জায়গায় পৌঁছে এই তোয়ালে দিয়ে চুলের গোড়া মুছে ফেলুন। এরপর মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন।


ঘরে বানানো তেল


আধা লিটার নারকেল তেল নিন। সঙ্গে চাই অ্যালোভেরা, ছোট টুকরা করে নিন আধা কাপ পরিমাণ। আরও নিন ২ টেবিল চামচ কারিপাতা, ১ টেবিল চামচ মেথি, ১ চা-চামচ কালিজিরা ও ৬টি লবঙ্গ। সব একসঙ্গে একটি পাত্রে নিয়ে মৃদু আঁচে জ্বাল দিন আধা ঘণ্টা। ঠান্ডা হওয়া অবধি অপেক্ষা করুন। এরপর ছেঁকে নিন। সাধারণ তেলের বদলে এই তেল মাথায় লাগাতে পারেন। সারা রাত লাগিয়ে রাখলেও ক্ষতি নেই। চুল সুস্থ থাকবে। কাচের বয়াম বা বোতলে মাসখানেক সংরক্ষণ করতে পারেন এই তেল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us