দেশে এখন সাড়ে ৯ কোটি মানুষের মুঠোফোন আছে

প্রথম আলো প্রকাশিত: ১০ জুলাই ২০২৩, ০৭:৩৪

মুঠোফোন ছাড়া এখন জীবন প্রায় অচল। আপনার হাতে যদি মুঠোফোন না থাকে তবে জীবনটা পানসে মনে হতে পারে। দেশে এখন কত মানুষের মুঠোফোন আছে, সেই প্রশ্নও জাগতে পারে অনেকের মনে। এর একটি উত্তর উঠে এসেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপে। সেই জরিপ বলছে, বর্তমানে দেশে ৯ কোটি ৫০ লাখ ৫২ হাজার ৪২৮ জনের মুঠোফোন আছে। যাঁদের মুঠোফোন আছে, তাঁদের মধ্যে ৫ কোটি ৫১ লাখ পুরুষ ও ৩ কোটি ৯৯ লাখের বেশি নারী।


বিবিএস বলছে, বাংলাদেশে এখন অর্ধেকের বেশি পরিবারে অন্তত একটি করে স্মার্টফোন আছে। সে অনুযায়ী দেশের ২ কোটি ২০ লাখ ২ হাজার ৯৯২ বা ৫২ শতাংশ পরিবারে এখন স্মার্টফোন আছে। তবে স্মার্টফোনওয়ালা পরিবারের সংখ্যা শহরের চেয়ে গ্রামে দ্বিগুণ। শহরে যেখানে ৭৪ লাখ পরিবারে স্মার্টফোন আছে, সেখানে গ্রামে এই সংখ্যা প্রায় দ্বিগুণ, অর্থাৎ ১ কোটি ৪৬ লাখ।


বিবিএস ব্যক্তি ও পরিবার পর্যায়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও সুবিধার ওপর এই জরিপ করে। গতকাল রোববার জরিপের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। জরিপে মুঠোফোন ব্যবহারের হিসাবটি পাঁচ বছরের বেশি বয়সের জনগোষ্ঠীকে বিবেচনায় নেওয়া হয়েছে। ৩০ হাজার ৮১৬টি পরিবারের কাছ থেকে তথ্যপ্রযুক্তির ব্যবহার বিশেষ করে মুঠোফোন, রেডিও-টিভি, ট্যাব, ইন্টারনেটসংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয় জরিপে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

দেশে বিবাহবিচ্ছেদ বেড়েছে, বড় কারণ পরকীয়া: বিবিএসের জরিপ

আজকের পত্রিকা | বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)
২ মাস, ২ সপ্তাহ আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us