বৃষ্টির পানিতে চুলের যেসব ক্ষতি হয়

সমকাল প্রকাশিত: ০২ জুলাই ২০২৩, ১৫:৩১

অনেকেই শখ করে বৃষ্টিতে ভেজেন। কখনও আবার মুষলধারে বৃষ্টি কিংবা ইলশেগুঁড়িতে বৃষ্টিতে বিপাকে পড়ে ভিজতে হয়। কিন্তু জানেন কি বৃষ্টির পানিতে চুল বেশিক্ষণ ভিজলে চুল রুক্ষ শুষ্ক নিষ্প্রাণ হয়ে যেতে পারে। এতে চুল ঝরার সমস্যাও বেড়ে যায়।  তার উপর রয়েছে খুশকির সমস্যা। বৃষ্টির পানি চুলে পড়লে চুলের উজ্জ্বলতা কমে যায়। আসলে বৃষ্টির পানিতে প্রচুর পরিমাণে অ্যাসিডিক উপাদান রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বৃষ্টির পানিতে মিশে থাকে সোডিয়াম ক্লোরাইড, কার্বন, সালফার, নাইট্রোজেন, কার্বন ডাই অক্সাইড। সেই সঙ্গে ধুলা-বালি, দূষণও থাকে। এ কারণে বৃষ্টির পানিতে চুলি ভিজলে বা ভেজালে কিছু বিষয় মেনে চলুন। যেমন-


১. বৃষ্টিতে ভিজলে বাড়ি ফিরে ভালোভাবে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।  ভেজা চুল দীর্ঘক্ষণ না রাখাই ভালো। কারণ এতে অনেক বেশি রাসায়নিক উপাদান থাকে যা চুলের ক্ষতি করে।


২. বৃষ্টিতে চুল ভিজে গেলে একটা তোয়ালে মাথায় ভালোভাবে জড়িয়ে নিন। তোয়ালে পানি শুষে নিলে তারপর গোসল করুন। কখনোই বৃষ্টিতে ভেজা চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না।বিশেষজ্ঞরা বলছেন, শ্যাম্পু তো অবশ্যই করবেন কিন্তু অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার করার দরকার নেই। খেয়াল রাখবেন, চুলে যেন বৃষ্টির পানির কোনো নোংরা না থাকে।


৩. বৃষ্টির পানি ও আর্দ্রতা থেকে চুলকে বাঁচাতে মৃদু শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। এটা চুল পরিষ্কার করে মসৃণ রাখে এবং গোঁড়া শক্ত করতে সাহায্য করে।
৪. বর্ষা মৌসুমে চুল বেশি বাঁধলে ভিতরে আর্দ্রতা জমে থাকে, এতে চুল ন্যাতানো দেখায়। চুল মুখে পড়লে একটা টপ নট বা একটা আলগা বিনুনিই যথেষ্ট। একটানা অনেকক্ষণ চুল বেঁধে রাখবেন না । মোটা দাঁড়ার চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়ান।


৫. চুলের যত্নে সপ্তাহে দুদিন হট অয়েল ম্যাসাজ করুন। এতে চুল গোড়া থেকে মজবুত থাকে। চুলের স্বাস্থ্য ভালো থাকে। সেই সঙ্গে চুল পড়ে যাওয়ার সমস্যাও কমে। তেল লাগিয়ে সারারাত রেখে দিন। পরদিন সকালে ভালো করে শ্যাম্পু করে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us