You have reached your daily news limit

Please log in to continue


সম্পর্কের এই ১০ বিষয় ভুলেও ফেসবুকে পোস্ট করবেন না

প্রেম এবং সামাজিক যোগাযোগমাধ্যম—এই দুটো ব্যাপারকে আজকাল আলাদা করাই মুশকিল হয়ে পড়ছে। সামাজিক যোগাযোগমাধ্যম বিশেষ করে ফেসবুকে দেখনদারি প্রেম নিয়ে অতি আদিখ্যেতা অধিকাংশ সময়ই সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে। সম্পর্কের কিছু বিষয় আছে, যা এই বায়বীয় জগতের বন্ধুদের সঙ্গে শেয়ার করা যেতে পারে। কিন্তু কিছু বিষয় অবশ্যই নয়। মনে রাখবেন—তিলকে তাল বানানো নয়, মাঝেমধ্যে ফেসবুকে তিলকে রীতিমতো কাঁঠালও বানিয়ে ফেলা হয়। এখানে রইল এমনই কতগুলো বিষয়ের কথা, যা কখনোই ফেসবুকসহ অন্য সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা সমীচীন নয়।

১. সঙ্গীর উদ্ভট অভ্যাস

প্রিয় মানুষের হেঁড়ে গলার গান কিংবা রাতভরে বিচিত্র সুরে নাকডাকা—এসব আপনার কাছে হয়তো পৃথিবীর সবচেয়ে মোহন সংগীত। প্রিয়জনের এমন অনেক উদ্ভট অভ্যাসই পরস্পরের কাছে উপভোগ্য হতে পারে। তাই বলে এসব বিষয় সামাজিক যোগাযোগমাধ্যমে ঘটা করে জানান দেওয়াটা কাজের কথা নয়। এতে আপনার সঙ্গী বিব্রত হতে পারেন। অতি ব্যক্তিগত অভ্যাসের আনন্দ ব্যক্তিগত থাকাই ভালো।

২. ব্যক্তিগত ঝগড়া

প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীর মধ্যে মতদ্বৈধতা, তর্ক-বিতর্ক, ঝগড়া—এসব সাধারণ ব্যাপার। এমন হলেই তা সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরবেন না। তাতে হয়তো আপনি বন্ধুদের কাছ থেকে তাৎক্ষণিক মতামত, সমর্থন বা সহানুভূতি পাবেন; কিন্তু দীর্ঘ মেয়াদে ব্যাপারটি সম্পর্কের জন্য ক্ষতিকর। এতে আপনার সঙ্গী সামাজিকভাবে হেয় হতে পারেন। আহত বোধ করতে পারেন। যৌক্তিক বিবেচনায় এটি কিন্তু তাঁর প্রতি আপনার অশ্রদ্ধারই প্রকাশ।

৩. গোপন ছবি বা ভিডিও

একান্ত গোপন মুহূর্তের ছবি বা ভিডিও কোনোভাবেই সামাজিক যোগাযোগমাধ্যমে দেবেন না। এসব বিষয়ে আপনার মানসিকতা হয়তো খুবই উদার; কিন্তু পারিপার্শ্বিক সমাজব্যবস্থার দরুন আখেরে আপনার সুন্দর সম্পর্কটাই ক্ষতির মুখে পড়বে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন