গরমে ঘর ঠান্ডা রাখার ৩ উপায়

প্রথম আলো প্রকাশিত: ২৭ জুন ২০২৩, ০৮:০৩

বাইরে বাতাস কম, এদিকে আবার ফ্যানের হাওয়াতেও লু ভাব। ঘরের দেয়াল, এমনকি বিছানা থেকেও যেন তাপ বের হয়। যে দিনগুলোয় বৃষ্টি হবে না, ঘরের ভেতরে এমন আবহাওয়াই বিরাজ করবে। কঠিন এই পরিস্থিতি থেকে বাঁচার ও ঘর ঠান্ডা রাখার সহজ কয়েকটি কৌশল শেখালেন ইন্টেরিয়র ডিজাইনার গুলশান নাসরিন চৌধুরী।


কর্পূর বা গোলাপজল


পানির সঙ্গে কর্পূর মিশিয়ে মিশ্রণটি স্প্রে বোতলে ভরে ঘরের পর্দায় স্প্রে করুন। ঘর ঠান্ডা থাকবে। পানির সঙ্গে গোলাপজল মিশিয়েও স্প্রে করা যায়। এতে সুগন্ধ ছড়ানোর পাশাপাশি ঘর গরমেও শীতলবোধ হবে। পর্দাগুলো হালকা ভেজা ভেজা হয়ে থাকলে ফ্যানের বাতাস ঠান্ডা বোধ হয়। আবার ফ্যান না থাকলে বাইরের বাতাসেও ঘর ঠান্ডা থাকে।


মালসায় সাজবে ঘর


মাটির জিনিস কিংবা টবের দোকানে ছোট, বড় ও মাঝারি আকারের মাটির মালসা পাওয়া যায়। এগুলোয় পানি নিয়ে ঘরের কোনায় সাজিয়ে রাখতে পারেন। এতে ভাসমান মোম, ফুল কিংবা গাছ রাখলে দেখতেও সুন্দর লাগবে। তবে এর মূল কাজ কিন্তু ঘর ঠান্ডা রাখা। এই পানি কিন্তু নিয়মিত পাল্টাতে হবে, নইলে আবার ডেঙ্গুর ভয়।


বিছানায় কেমন চাদর


বিছানায় খুব ভারী কাপড়, যেমন সিল্ক, সাটিন, মখমল কিংবা খুব নকশাদার চাদর বেশি তাপ শোষণ করে। আবার গাঢ় রঙের চাদরও সহজেই তাপ আটকে ফেলে। এতে বিছানায় বসলে বা শুলে গরম বোধ হয়। তাই এই প্রচণ্ড গরমে হালকা রঙের সুতি কাপড়ের চাদর ব্যবহার করলে কিছুটা স্বস্তি পাওয়া যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us