মেথি শাক খেলে বাগে আসবে সুগার-কোলেস্টেরল

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২২ জুন ২০২৩, ১০:০৫

সুগার ও কোলেস্টেরলসহ একাধিক প্রাণঘাতি সমস্যাকে বাগে আনার কাজে মেথি শাকের জুড়ি মেলা ভার।  এ প্রসঙ্গে পুষ্টিবিজ্ঞানীরা জানাচ্ছেন, মেথি শাকে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, সোডিয়াম, পটাসিয়াম, কপার, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস, কার্ব, ডায়েটরি ফাইবার এবং এনার্জির ভাণ্ডার।


তাই ওই শাক পাতে রাখলে যে রোগব্যাধি দূরে থাকবে, তা সহজেই অনুমেয়। তাই আর দেরি না করে চটজলদি মেথিশাকের একাধিক উপকার সম্পর্কে জেনে নেওয়া যাক।


রক্তে উপস্থিত মোম জাতীয় পদার্থ হলো কোলেস্টেরল। মুশকিল হলো, রক্তে এই উপাদানের পরিমাণ বাড়লেই তা রক্তনালির ভেতর জমতে পারে। আর তখনই হৃদরোগ, পেরিফেরাল আর্টারি ডিজিজসহ একাধিক জটিল অসুখ পিছু নেওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেভাবেই হোক কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এ কাজে আপানাকে সাহায্য করতে পারে মেথি শাক। ওই শাকে এমন কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কোলেস্টেরল কমানোর কাজে সিদ্ধহস্ত।


ওজন বাড়লে একাধিক জটিল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ায়। এক্ষেত্রে ডায়াবিটিস, হাই প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে কিছু বিশেষ ধরনের ক্যানসারের পেছনেও কলকাঠি নাড়ে ‘ওবেসিটি’। তাই বিশেষজ্ঞরা বার বার করে ওজন কমানোর পরামর্শ দেন। ওজন কমানো কোনো সহজ কথা নয়। তাই অনেকেই চেষ্টা করেও বিফল হন। তবে জানলে অবাক হয়ে যাবেন, নিয়মিত মেথি শাক খেলে কিন্তু ওজন কমতে পারে। আসলে মেথিশাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। ফলে ওজন কমে দ্রুত গতিতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us