অলসতা কাটাবে জাপানি কৌশল ‘কাইজেন’

ডেইলি স্টার প্রকাশিত: ২০ জুন ২০২৩, ১৪:০২

জাপানিদের একটি নিজস্ব সাংস্কৃতিক ধারণা আছে, যার নাম হলো 'কাইজেন'। এটি অলসতা কাটিয়ে ওঠার খুবই কার্যকর উপায়। 'কাইজেন' এমন একটি উপায়, যার মাধ্যমে ছোট ছোট উন্নতি ও পরিবর্তনকে ফোকাস করা হয়। যা ধীরে ধীরে একজন ব্যক্তির জীবনে বড় পরিবর্তন আনে।



কাইজেন অনুসরণ করে যে কেউ অলসতার চক্র থেকে মুক্ত হতে পারে। শুধু তাই নয় সুশৃঙ্খল মানসিক বিকাশে সহায়তা করতে পারে কাইজেন। এজন্য অবশ্য কয়েকটি ধাপ মেনে চলতে হবে।


অলসতার অভ্যাস চিহ্নিত করা
কাইজেন অনুযায়ী অলসতা কাটিয়ে ওঠার প্রথম ধাপ হলো আপনি অলস এটি স্বীকার করা এবং অভ্যাস শনাক্ত করা। এজন্য আপনার আচরণ, রুটিন ও চিন্তার ধরণগুলো নিয়ে ভাবুন। তাহলে নির্দিষ্ট ক্ষেত্রগুলো চিহ্নিত করতে পারবেন, ঠিক যেখান থেকে আপনার অলসতা শুরু হয়।


ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করুন
কাইজেন বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণের গুরুত্বের ওপর জোর দেয়। আপনি বড় বড় কাজগুলো ছোট ছোট ধাপে বিভক্ত করুন। এরপর ছোট লক্ষ্যগুলোতে মনোনিবেশ করুন। তাহলে অলসতাকে কাটিয়ে কাজে মনোনিবেশ করতে পারবেন। কারণ, লক্ষ্য ছোট থাকলে সহজে অলসতা আসবে না।


এক মিনিট নীতি
এই নীতিটি একটি শক্তিশালী কৌশল। সাধারণত আপনি যে কাজটি এড়িয়ে যান, কাইজেন অনুযায়ী তার জন্য মাত্র ১ মিনিট ব্যয় করুন। প্রতিটি কাজের সবচেয়ে কঠিন অংশটি হলো কীভাবে শুরু করবেন। কিন্তু, একবার যদি শুরু করেন, মানে ১ মিনিট সময় দেন তাহলে ওই কাজটি চালিয়ে যাওয়া ও শেষ করার সহজ উপায় খুঁজে পেতে পারেন। এজন্য যেকোনো কাজে উদ্বুদ্ধ করতে কাইজেনের এই ১ মিনিট নীতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us