You have reached your daily news limit

Please log in to continue


কাখোভকা বাঁধ ধ্বংসে ঝুঁকিতে বৈশ্বিক খাদ্যনিরাপত্তা

ইউক্রেনে নিপ্রো নদীর ওপর নির্মিত নোভা কাখোভকা বাঁধ ধ্বংসের কারণে বৈশ্বিক খাদ্যনিরাপত্তায় ব্যাপক প্রভাব পড়বে। খাদ্যপণ্যের দামও বেড়ে যাবে। গতকাল মঙ্গলবার জাতিসংঘ এ কথা বলেছে। একই সঙ্গে এই বাঁধ ধ্বংসের ফলে হাজারো মানুষ সুপেয় পানির সংকটে পড়েছে।

নোভা কাখোভকা জলবিদ্যুৎকেন্দ্রের বাঁধের একটি অংশ ৬ জুন দিনের শুরুতে ধসে যায়। এতে এই জলাধারে থাকা প্রায় ১৮ কিউবিক কিলোমিটার পানিতে দক্ষিণ ইউক্রেনের বিস্তৃত এলাকা প্লাবিত হয়।

ঠিক কী কারণে বাঁধটি ধসে গেছে, তা এখনো স্পষ্ট নয়। তবে নরওয়ের ভূমিকম্প–বিশেষজ্ঞদের মতে, বিস্ফোরণের মতো কিছু একটা ঘটেছে। যুক্তরাষ্ট্রের তোলা স্যাটেলাইট চিত্রের বরাত দিয়েও একই ধরনের দাবি করা হচ্ছে। অবশ্য বাঁধটি বিস্ফোরণ ঘটিয়ে ধসিয়ে দেওয়ার জন্য ইউক্রেন ও রাশিয়া পরস্পরকে দোষারোপ করছে।

বাঁধ ধ্বংসের প্রভাব খাদ্যনিরাপত্তার ওপর ব্যাপক হবে বলে মনে করেন জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ও জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস। তিনি বিবিসিকে বলেন, এটি (ইউক্রেন) হলো রুটির ঝুড়ি—পুরো কৃষ্ণসাগর উপকূল ও ক্রিমিয়া শুধু ইউক্রেন নয়, গোটা বিশ্বের জন্য রুটির ঝুড়ি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন