You have reached your daily news limit

Please log in to continue


প্রহসনের নির্বাচনে সিপিবি অংশ নেবে না

আজকের পত্রিকা: দেশের পরিস্থিতি কেমন বুঝছেন?
রুহিন হোসেন প্রিন্স: কথাটা মজা করে বললে আমাদের পার্টির একজন সিনিয়র নেতা এ ধরনের প্রশ্নের উত্তরে বলতেন, দেশের পরিস্থিতি এখন দুই টাকার নোটের মতো। মানে ভালো হোক, মন্দ হোক, চলে যাচ্ছে আর কি। কাউকে দুই টাকা দিলে কেউ না বলে না। আসলে পরিস্থিতিটা সে রকমই চলছে। কিন্তু এটাকে চলা বলে না। পরিস্থিতিটা দুইভাবে ব্যাখ্যা করা যায়। প্রথমত, অধিকাংশ মানুষ, বিশেষ করে শ্রমিক, মেহনতি, মধ্যবিত্ত তারা দিন যত যাচ্ছে, কত কম খেয়ে টিকে থাকা যায়, সেভাবে টিকে থাকার চেষ্টা করছে। দ্বিতীয়ত, মানুষকে হতাশা গ্রাস করছে। সামাজিক অবক্ষয়ের কারণে মানুষের মধ্যে এই ধারণা কাজ করছে যে তারা কীভাবে বেঁচে আছে—সেটাই যেন জানে না।

একই সঙ্গে রাজনৈতিক অঙ্গনের কথা যদি বলি, রাজনীতিবিদেরা মনে করছেন অস্থিতিশীল পরিস্থিতিই যেন স্বাভাবিক একটা বিষয়। সে রকম একটা জায়গায় আমাদের দেশ পৌঁছে গেছে। 

আজকের পত্রিকা: সিপিবি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে?
রুহিন হোসেন প্রিন্স: আমাদের পার্টি চায়, পুরো সমাজব্যবস্থার আমূল পরিবর্তন। এই পরিবর্তনের জন্য নানা ধরনের পথ আছে। গণ-অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় যাওয়া যেতে পারে। এ পথ তো আছেই। এর বাইরেও আমরা ক্ষমতায় যাওয়ার জন্য নির্বাচনে অংশগ্রহণ করতে চাই। মূল কথা হলো, গণ-অভ্যুত্থান বা অন্য যেভাবেই করি না কেন নির্বাচনে তো অংশগ্রহণ করতে হবে। কিন্তু বর্তমান বাংলাদেশে নির্বাচনের নামে যেটা হচ্ছে, সেটাকে প্রহসন ছাড়া অন্য কিছু বলা যায় না। অতীতেও এ ধরনের পরিস্থিতি অনেকবার হয়েছে। আর গত দুটি নির্বাচন বড় ধরনের বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। বাংলাদেশে যদি সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন হয়, তাহলে সেই নির্বাচনে সিপিবি অংশগ্রহণের চিন্তা করবে। যদি নির্বাচনের নামে প্রহসন করার চেষ্টা করা হয়, তাহলে সেই নির্বাচনে সিপিবি অংশ নেবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন