বাড়ির বয়োজ্যেষ্ঠরা কী তবে সন্তান পালনের নিয়ম জানেন না

প্রথম আলো প্রকাশিত: ০৮ জুন ২০২৩, ১৪:৩৩

‘মায়ের কাছে বাচ্চাদের রাখতে দিলেই বিপদ! আমার মা আসলে বাচ্চাকাচ্চা পালতেই জানেন না।’


অদ্ভুত শোনালেও এমনটাই বলছিলেন দেশের ভীষণ গুরুত্বপূর্ণ পদে কর্মরত একজন। সংগত কারণেই পরিচয়টা ঊহ্য রাখা হলো। সন্তান পালনের বিষয়ে বয়োজ্যেষ্ঠদের সঙ্গে মতের অমিল হতেই পারে। তাই বলে এমন মন্তব্য করা ঠিক নয়। যে মা-বাবা আপনাকে আজকের এই জায়গায় নিয়ে আসতে নিজেদের সাধ্যমতো সবটা উজাড় করে দিয়েছেন, আপনার এমন একটি মন্তব্য তাঁদের অন্তরটা চুরমার করে দেওয়ার জন্য যথেষ্ট।


বিশ্বায়নের যুগে বদলে গেছে সন্তান পালনের ধরন। তবে বয়োজ্যেষ্ঠদের কোনো উপদেশই কিন্তু একেবারে বাতিলের খাতায় ফেলে দেওয়া উচিত নয়। তাঁদের মনে আঘাত দেওয়া যাবে না। বাস্তবতার দাবিটাকে ব্যাখ্যা করতে হবে, সহজভাবে বুঝিয়ে বলতে হবে। তা ছাড়া তাঁদের যুক্তিযুক্ত উপদেশগুলো গ্রহণ করে নিজেদের প্যারেন্টিংয়ের ধরনে খানিকটা বদল আনলেও আসলে খুব একটা ক্ষতি হয় না। আপনার আচরণেই বুঝিয়ে দিন, নিজের সন্তান পালনে আপনি তাঁদের দেখানো পথকেই প্রাধান্য দিচ্ছেন, তবে বিজ্ঞানসম্মত উপায়ে। কীভাবে সবটা সামলে নিয়ে পথ চলবেন আজকের মা-বাবা? জানালেন ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের মনোরোগ বিভাগের সহকারী অধ্যাপক মো. রশিদুল হক।


শুরু থেকেই সচেতনতা


শিশুর খাবার অভ্যাস থেকেই হতে পারে মতবিরোধের সূচনা। শালদুধ খাওয়ানো হবে কি না, মায়ের দুধ সন্তানের জন্য যথেষ্ট হচ্ছে কি না, দুধ খাওয়ানোর সময় শিশুকে কীভাবে কোলে নেওয়া হবে, প্রথম গোসল কখন করানো হবে, চুল কখন ফেলা হবে, গোসলের আগে তেল মালিশ করা হবে কি না বা রোদে রাখা হবে কি না—নানা বিষয়েই মতের ভিন্নতা দেখা দিতে পারে। এসব বিষয়ে বিজ্ঞান কী বলে, জানুন। বয়োজ্যেষ্ঠদের মতামত বিজ্ঞানসম্মত না হলে কোমল স্বরে বুঝিয়ে বলুন আধুনিক বিজ্ঞানের যুক্তি। বুঝিয়ে বলুন, বিজ্ঞান মেনে চললে সবার আদরের এই শিশুটির মঙ্গল হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us