বেতনেই চলে যায় মাসে ২ লাখ ডলার

সমকাল প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ১০:৩২

বিদেশি কোচিং স্টাফ নিয়োগ বিশ্বের সব ক্রিকেট খেলুড়ে দেশেই দেওয়া হয়ে থাকে। তবে এই তালিকায় বোধহয় ক্রিকেট বিশ্বের সবাইকে ছাপিয়ে গেছে বাংলাদেশ। বিসিবিতে এ মুহূর্তে ২১ জন বিদেশি কোচিং স্টাফ চাকরি করছেন।


এছাড়া খণ্ডকালীন বিশেষজ্ঞ পরামর্শক কোচ এবং মনোবিদ নিয়োগে সংখ্যাটা আরও বেশি। যাঁদের পেছনে প্রতি মাসে বেতন বাবদ প্রায় ২ লাখ ১৪ হাজার ইউএস ডলার (টাকার অঙ্কে যা প্রায় আড়াই কোটি) খরচ করছে বিসিবি। ডলারে বেতন দেওয়ায় মোটা অঙ্কের বৈদেশিক মুদ্রা প্রতি মাসেই ব্যয় করতে হচ্ছে।


অথচ এক বছর আগেও এত বেশি সংখ্যক বিদেশি কোচ বা সাপোর্ট স্টাফ ছিল না বিসিবিতে। ২০২১-২২ ক্রিকেট পঞ্জিকাবর্ষের চেয়ে অন্তত ৮ জন বিদেশি বেশি নিয়োগ দেওয়া হয়েছে চলতি মৌসুমে। সেদিক থেকে বলতে গেলে অতিমাত্রায় বিদেশিনির্ভর হয়ে পড়েছে দেশের ক্রিকেট। এই মুহূর্তে কৃচ্ছ্রসাধন এবং সরকারের আর্থিক নীতির কারণে দুষ্প্রাপ্য ইউএস ডলার। এর ভেতরেও বিদেশিদের পেছনে বিসিবিকে প্রতি মাসে গুনতে হয় মোটা অঙ্কের ডলার।


বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন বিষয়টিকে প্রয়োজন হিসেবে দেখছেন। দেশের ক্রিকেটকে এগিয়ে নেওয়ার স্বার্থে বিদেশি কোচ বাড়াতে হয়েছে বলে দাবি তাঁর। সুজন বলেন, ‘এই কোচ নিয়োগের পরিকল্পনা আগেই নেওয়া হয়েছিল। এখন সেটা বাস্তবায়ন করা হয়েছে। যে কারণে কোচ বেশি মনে হচ্ছে। আসলে দেশে পর্যাপ্ত কোচ না থাকায় বিদেশ থেকে আনতে হয়। এই বিদেশি কোচিং স্টাফের বেতন দেওয়া হয় বাংলাদেশ ব্যাংকের বৈধ চ্যানেলে। আগে থেকেই অনুমোদন নেওয়া আছে। আশা করি, এ নিয়ে কোনো সমস্যা হবে না। কারণ, দেশের ক্রিকেটের উন্নতির জন্য এই টাকা ব্যয় করা হচ্ছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us