‘বড় উদ্বেগে’ গুরুত্ব দিয়েই বাজেট: পরিকল্পনা প্রতিমন্ত্রী

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১১:৫৮

‘জনগণের বড় উদ্বেগের জায়গা’ মূল্যস্ফীতির হার কমিয়ে অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা এবং প্রবৃদ্ধিকে প্রধান লক্ষ্য ধরে আগামী অর্থবছরের বাজেট করা হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।


তিনি বলেছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টায় এবার বাজেটের আকার জিডিপির অনুপাতে আগের চেয়ে বাড়ানো হচ্ছে না।


আগামী বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাব উত্থাপন করবেন অর্থমন্ত্রী। তার আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেছেন, কয়েক মাসের মধ্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে চায় সরকার, সেজন্য বাজেটে পদক্ষেপ থাকবে।   


ভর্তুকি কমাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফের চাপ থাকলেও কৃষিতে ভর্তুকি না কমিয়ে উল্টো বাড়ানোর চেষ্টা হবে বলে জানিয়েছেন তিনি। প্রতিমন্ত্রী দাবি করেছেন, আইএমএফ এর শর্ত এ ক্ষেত্রে কোনো সমস্যা হবে না।


পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে টানা তিনটি পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে ভূমিকা রেখেছেন অর্থনীতিবিদ শামসুল আলম। ২০২১ সালের ১৮ জুলাই তিনি প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন।

লক্ষ্য মূল্যস্ফীতি কমানো


নির্বাচনী বছরের এই বাজেটে গুরুত্ব কোথায় থাকবে, এই প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, “যেহেতু সবার কাছে মূল্যস্ফীতি একটি বড় উদ্বেগের জায়গা, তাই সেটাকে গুরুত্ব দিয়েই চিন্তা করছি যাতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা যায়। জনগণের জন্য এটাই বড় উপহার হবে।”


বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে অর্থনীতির অন্যতম প্রধান এই সূচককে ৫ দশমিক ৬ শতাংশে বেঁধে রাখার লক্ষ্য ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী। কিন্তু এপ্রিল পর্যন্ত সময়ে ১২ মাসের গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৮ দশমিক ৬৩ শতাংশে। আর পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে এপ্রিলে মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ২৪ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

৩০ কোটি টাকায় জলাবদ্ধতা দূর করতে চায় চসিক!

সমকাল | চট্টগ্রাম মেট্রোপলিটন
১০ মাস, ৩ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us