পাসওয়ার্ড ম্যানেজার কতটা নিরাপদ

ডেইলি স্টার প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১১:৪৭

প্রতিদিনের ব্যবহারের স্মার্টফোনটিতে এমন বহু তথ্য, ছবি, ভিডিও জমে যায়– যার গোপনীয়তা একান্ত ব্যক্তিগত। ফলে পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখার প্রবণতা বেশিরভাগ মানুষের মধ্যেই রয়েছে। আর সব ধরনের পাসওয়ার্ডেরও গোপন কুঠুরি হিসেবে ব্যবহৃত হয় পাসওয়ার্ড ম্যানেজার। তবে তথ্যের গোপনীয়তা রক্ষায় পাসওয়ার্ড ম্যানেজার ঠিক কতটা কার্যকর? এ নিয়েই আজকের এই লেখা, জেনে নেওয়া যাবে পাসওয়ার্ড ম্যানেজারের খুঁটিনাটি। 


বিটওয়ার্ডেনের একটি জরিপ অনুযায়ী, ৫৫ শতাংশ মানুষই পাসওয়ার্ড মনে রেখে কাজ চালাতে পছন্দ করে। তবে দিন দিন যে হারে বিভিন্ন মাধ্যমের অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড বেড়ে চলছে, মানবস্মৃতি যেকোনো সময় প্রতারণা করতে পারে। সেক্ষেত্রে সবগুলো পাসওয়ার্ড মনে রাখাটা একটু মুশকিল। আর এই ঝামেলা থেকে মুক্তি দিতেই পাসওয়ার্ড ম্যানেজারের আবির্ভাব।


গুগলের ২০১৯ সালের একটি জরিপ থেকে জানা যায়, প্রতি ১০ জন আমেরিকানের মধ্যে মোটমাট ৬ জনই পাসওয়ার্ডের ক্ষেত্রে নিজের জন্মদিন বা নামের মতো একেবারে মৌলিক তথ্য ব্যবহার করেন, যা কি না খুব সহজে অনুমান করে ফেলা সম্ভব। পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহারের মাধ্যমে এই সাধারণ ভুলটিও এড়ানো যায়। এর মাধ্যমে শুধু প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের জন্য শক্তিশালী ও স্বতন্ত্র পাসওয়ার্ড তৈরি করাই যায় না, কোনোরূপ দুশ্চিন্তা না রেখে তা ভুলে গেলেও সমস্যা নেই। ওদিকটা সামলানোর কাজ করে পাসওয়ার্ড ম্যানেজার। একটি নিরাপদ স্থানে যাবতীয় পাসওয়ার্ড একসঙ্গে সংরক্ষণ করার সুবিধা দেয় এটি। আপাতদৃষ্টিতে তাই বিষয়টি আরামদায়ক, কিন্তু কিছু 'কিন্তু' তো থেকেই যায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us