ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেকিং সোডা

সমকাল প্রকাশিত: ৩০ মে ২০২৩, ১৩:০২

রান্না ছাড়াও গৃহস্থালির নানা কাজে বেকিং সোডা ব্যবহার করা হয়। কিন্তু বেকিং সোডা যে ত্বকের যত্নেও বেকিং সোডা ব্যবহার করা যায় এটা হয়তো অনেকেই জানেন না। ত্বকের সৌন্দর্য বাড়াতে বেকিং সোডা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


ত্বকের যত্নে বেকিং সোডা যেভাবে ভূমিকা রাখে-


ব্রণ ও ব্ল্যাকহেডস দূর করতে: বেকিং সোডা ব্রণ ও ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। বেকিং সোডা ত্বককে এক্সফোলিয়েট করে মরা চামড়া উঠায় এবং ত্বক পরিষ্কার করে। এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়া ব্রণ প্রতিরোধ করে এবং ত্বককে দাগবিহীন করতে সাহায্য করে।


যেভাবে ব্যবহার করবেন:  ১ টেবিল চামচ বেকিং সোডা ও ১ টেবিল চামচ পানি দিয়ে পেষ্ট তৈরি করুন। মুখ ও হাত ভালো করে লাগান। শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন।  নাক এবং  ব্রণের জায়গাগুলোতে লাগিয়ে ম্যাসেজ করুন। ২/৩ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ভালো ময়েশ্চারাইজার লাগান। এটি সপ্তাহে দুই দিন লাগালে উপকার পাবেন।


উজ্জ্বলতা বাড়াতে : বেকিং সোডা মুখের মাস্ক হিসেবে ভালো কাজ করে। এটি ত্বককে বুস্ট করে ভেতর থেকে উজ্জ্বল করে এবং ত্বককে সুস্থ রাখে। বেকিং সোডার সাথে কমলার রস মিশিয়ে লাগালে ত্বকের পিএইচ ভারসাম্য বজায় থাকে। কমলার রসে থাকা ভিটামিন সি থাকায় ত্বকের কোলাজেন বাড়ায়। এটি ত্বকের এক্সফোলিয়েটর ও ক্লিনজার হিসেবে কাজ করে।


যেভাবে ব্যবহার করবেন:  প্রথমে ক্লিনজার দিয়ে মুখ ও হাত ধুয়ে ভালোভাবে শুকিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর এক টেবিল চামচ কমলার রসের সাথে ১ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। পুরো মুখে ও গলায় ১৫ মিনিট রেখে দিন। শুকানোর পর আলতোভাবে ঘষে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে নিন। সপ্তাহে একদিন এটা করলেই উপকারিতা পাবেন।  


ঘাড়ের কালো দাগ দূর করে : ঘাড়ের কালো দাগ দূর করতে বেকিং সোডা বেশ উপকারী। এটি কনুই ও হাঁটুতে লাগালেও কালচেভাব দূর হবে।


যেভাবে ব্যবহার করবেন : ১ টেবিল চামচ সোডা ও ১ টেবিল চামচ পানি দিয়ে মিশিয়ে কালচে স্থানে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।


ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে : বেকিং সোডা দিয়ে স্ক্রাব করলে ত্বককে এক্সফোলিয়েট করে এবং নমনীয়তা ধরে রাখে। এটি ত্বকের মরা চামড়া দূর করে এবং মুখের তেল নিয়ন্ত্রণ করে। কিন্তু যাদের ত্বক সংবেদনশীল তারা সোডা দিয়ে স্ক্রাব করা থেকে বিরত থাকুন, কারণ এতে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে।


যেভাবে ব্যবহার করবেন: দেড় টেবিল চামচ বেকিং সোডার সাথে এক টেবিল চামচ পানি মিশিয়ে মুখে, গলায়, ঘাড়ে ও অন্যান্য কালচে স্থানে ১৫-২০ সেকেন্ড স্ক্রাব করুন। এরপর ঠান্ডা পানি ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ দিন নিতে পারবেন।


ঠোঁটের কালো দাগ দূর করতে :বেকিং সোডা ঠোঁটের মরা চামড়া উঠিয়ে কালচেভাব দূর করে এবং ঠোটঁকে মসৃণ করে গোলাপি করে।


যেভাবে ব্যবহার করবেন: ১টেবিল চামচ বেকিং সোডা ও ১ টেবিল চামচ মধু নিয়ে ঠোঁটে ২ মিনিট রেখে দিন। এরপর আঙ্গুল দিয়ে ঠোটেঁর চারপাশে ঘষে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us