সর্বজনীন পেনশনের ঘোষণা আসছে বাজেটে, বাধ্যতামূলক হবে ২০২৮ সালের পর

প্রথম আলো প্রকাশিত: ৩০ মে ২০২৩, ০৭:০৮

সর্বজনীন পেনশন কর্মসূচি চালুর ব্যাপারে সরকার এখনো পুরোপুরি প্রস্তুত নয়। গত জানুয়ারিতে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ পাস হয়েছে। আর ফেব্রুয়ারিতে হয়েছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠনের প্রজ্ঞাপন। তবে জাতীয় পেনশন কর্তৃপক্ষ এখনো গঠিত হয়নি।


কর্তৃপক্ষের চেয়ারম্যান, সদস্যসহ ১৬ সদস্যের যে পরিচালনা পর্ষদ গঠিত হওয়ার কথা, তা–ও হয়নি এখনো। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ কর্তৃপক্ষের জন্য একটি অফিস খুঁজে পেতেও ব্যর্থ হয়েছে। তহবিল, কর্মসূচি ইত্যাদির জন্য বিধিমালা তৈরি হওয়া দরকার। সে কাজও হয়নি।


তবু বর্তমান মেয়াদের শেষ বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পরীক্ষামূলকভাবে সর্বজনীন পেনশন কর্মসূচি চালুর ঘোষণা দেবেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রবাসী, বেসরকারি প্রাতিষ্ঠানিক চাকরিজীবী, শ্রমিকশ্রেণি, অপ্রাতিষ্ঠানিক ব্যক্তি, সামাজিক সুরক্ষা কর্মসূচিভুক্ত জনগোষ্ঠী ও শিক্ষার্থী—তাঁদের জন্য আলাদা ছয় ধরনের কর্মসূচি করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে অর্থ বিভাগ। অর্থ বিভাগের এক কর্মকর্তা জানান, কাজটি অনেক জটিল। ২০২৮ সালের আগে সর্বজনীন পেনশন বাধ্যতামূলকভাবে শুরু করার বাস্তবতা নেই। তার আগপর্যন্ত বিভিন্ন কর্মসূচি ঐচ্ছিক হিসেবে চলবে। আগামী অর্থবছরে এ ব্যাপারে কোনো বরাদ্দও থাকছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

৩০ কোটি টাকায় জলাবদ্ধতা দূর করতে চায় চসিক!

সমকাল | চট্টগ্রাম মেট্রোপলিটন
১০ মাস, ১ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us