You have reached your daily news limit

Please log in to continue


নিমপাতায় কমবে হাই ব্লাড সুগার, খাবেন যেভাবে

ডায়াবেটিস একটি গুরুতর অসুখ। এই অসুখে আক্রান্ত রোগীকে প্রতিনিয়ত সচেতন থাকতে হয়। নইলে জাপটে ধরে ভয়াবহ কিছু শারীরিক সমস্যা। তালিকায় আছে কিডনি ডিজিজ, ডায়াবেটিস নেফ্রোপ্যাথি, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও গ্লকোমার মতো কিছু গুরুতর রোগ। তাই ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখা চাইই চাই। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে হাতের কাছে থাকা নিমপাতা।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীর শরীরে ইনসুলিন হরমোন কম বের হয় বা বের হলেও তা ঠিকমতো কাজ করতে পারে না। এই কারণেই রক্তে শর্করার পরিমাণ বাড়তে থাকে। আর দীর্ঘদিন ধরে রক্তে শর্করার পরিমাণ বেশি থাকলে সমস্যার শেষ থাকে না। এক্ষেত্রে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

নিমের গুণেই সুগার কমবে​

নিমপাতার মতো অত্যন্ত উপকারী ভেষজ আপনি অন্য একটি খুঁজে পাবেন না। এতে রয়েছে গ্লাইকোসাইডস এবং ট্রিপটোপেনয়েডসহ একাধিক গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্ল্যাভানয়েডস। আর এসব উপাদান একসঙ্গে মিলেই রক্তে শর্করার লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে। এই প্রসঙ্গে এনসিবিআইতে প্রকাশিত একটি গবেষণায় জানানো হয়েছে, নিমপাতায় রয়েছে অ্যান্টিডায়াবেটিক প্রপার্টিজ। আর এসব উপাদান ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতে পারে। তাই ডায়াবেটিস রোগীরা নিয়মিত নিমপাতা খেলে উপকার পাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন