ডলার-বহির্ভূত বাণিজ্য ডলারকে ঘায়েল করতে পারবে কি?

বণিক বার্তা সৈয়দ আবুল বাশার প্রকাশিত: ১৫ মে ২০২৩, ১৮:২৯

কয়েক মাসের ডলার-বহির্ভূত বাণিজ্য বন্দোবস্তের কিছু খবর দিয়ে শুরু করি। প্রথমে রাশিয়া চীনের ইউয়ানকে তার প্রাথমিক রিজার্ভ মুদ্রা হিসেবে অন্তর্ভুক্ত করেছে এবং এ দুই দেশের বাণিজ্যিক লেনদেন এখন ইউয়ান-রুবলে সম্পন্ন হচ্ছে। বর্তমানে ইউয়ান রাশিয়ায় সবচেয়ে বেশি ব্যবহৃত বাণিজ্যিক মুদ্রা হিসেবে গণ্য করা হয়।


দ্বিতীয়ত, গত ৩১ মার্চ চীন ও ব্রাজিল ডলারকে এড়িয়ে একটি চুক্তি স্বাক্ষর করে, যা তাদের বাণিজ্যিক লেনদেনের জন্য পারস্পরিক মুদ্রা ব্যবহারের সুযোগ করে দেয়। এ পরিপ্রেক্ষিতে ইউরোকে অতিক্রম করে চাইনিজ ইউয়ান ব্রাজিলের দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত বাণিজ্যিক মুদ্রা হয়ে উঠেছে।


তৃতীয়ত, ২০২২ সালের ডিসেম্বরে চীন ও সৌদি আরব পরস্পরের মুদ্রা বিনিময়ে তাদের প্রথম লেনদেন শুরু করে। সৌদি আরব চাইনিজ ইউয়ানকে তাদের সরকারি রিজার্ভের অংশ হিসেবে ধরার প্রয়োজনীয়তা ঘোষণা করে। বর্তমানে সৌদি আরবের প্রতি বছরের ৩২৬ বিলিয়ন ডলারের তেল রফতানির ৮০ শতাংশই মার্কিন ডলারে নিষ্পত্তি হয়। তবে গত জানুয়ারিতে সৌদি আরবের অর্থমন্ত্রী দেশটির তেল রফতানির অংশটি ডলারমুক্ত মুদ্রায় নিষ্পত্তির পরিকল্পনা ঘোষণা করেছেন।


রাশিয়া সাম্প্রতিক সময়ে সেরা রফতানিকারক হওয়ার আগে সৌদি আরব চীনের অপরিশোধিত তেলের প্রধান সরবরাহকারী ছিল, যার প্রতি বছর মূল্য প্রায় ৬০ বিলিয়ন ডলার। ভবিষ্যতের বছরগুলোয় জিসিসির (গালফ কো-অপারেটিভ কাউন্সিল) অন্য দেশগুলোরও একই পথ অনুসরণের সম্ভাবনা বেশি। এরই মধ্যে গত মার্চে চীন ইউয়ানে সংযুক্ত আরব আমিরাত থেকে প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য প্রথমবারের মতো লেনদেন সম্পন্ন করেছে। চতুর্থত, এ বছরের এপ্রিলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সংসদে বিবৃতি দেন যে ‘‌মালয়েশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য ডলারের ওপর নির্ভর থাকার দরকার নেই।’ তিনি ইউয়ানের সঙ্গে চীনের বাণিজ্য নিষ্পত্তির পরিকল্পনা সম্পর্কেও আলোচনা করেছেন।


এ সময়ের খবরগুলো দেখে মনে হচ্ছে যে মার্কিন ডলারের দিন দ্রুত সংকটে পড়ছে। এই ঈদের ছুটির সময় আমাকে ডলার সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। আজকের লেখা সাম্প্রতিক ডলার-সংক্রান্ত ঘটনাগুলোর ওপর ভিত্তি করে রচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us