ঘূর্ণিঝড় মোখা এবং আঞ্চলিক সহযোগিতা

জাগো নিউজ ২৪ ইরিনা হক প্রকাশিত: ১৪ মে ২০২৩, ১৪:৩৪

মিয়ানমার বাংলাদেশের অন্যতম নিকটতম প্রতিবেশী এবং দুই দেশের মধ্যে প্রজন্মের পর প্রজন্ম ধরে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। ২৭১ কিলোমিটার দীর্ঘ বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাংলাদেশের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ, যদিও মিয়ানমারের ক্রমাগত অভ্যন্তরীণ সংঘাতের কারণে এটি সামরিকীকরণ করা হয়েছে।


১৯৭২ সালের ১৩ জানুয়ারি বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার সম্পর্ক আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয়, যখন মিয়ানমার ষষ্ঠ রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে একটি স্বাধীন সত্তা হিসেবে স্বীকৃতি দেয়। যাই হোক, রোহিঙ্গা শরণার্থী এবং সামুদ্রিক সীমানা নির্ধারণের মতো বেশ কয়েকটি অমীমাংসিত ইস্যুর উপস্থিতির কারণে, দৃশ্যটি প্রতিকূল উপায়ে পরিবর্তিত হয়েছে এবং এই দুই প্রতিবেশীর মধ্যে সম্পর্ক সর্বদা কল্পনার মতো বন্ধুত্বপূর্ণ ছিল না। কিন্তু এবার পরিবেশগত দিক থেকে তাদের আরও কাছাকাছি আসতে হবে। ঘূর্ণিঝড় ' মোখা 'র তীব্রতা বেড়ে যাওয়ায় বাংলাদেশ ও মিয়ানমার সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন। বাংলাদেশ ও মিয়ানমারের ত্রাণ সংস্থাগুলো বলছে, তারা দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছে এবং লাখ লাখ ঝুঁকিপূর্ণ মানুষের জন্য শক্তিশালী সাইক্লোন ব্যারেল হিসেবে ব্যাপক জরুরি পরিকল্পনা গ্রহণ করেছে।


বৃহস্পতিবার ভোরে বঙ্গোপসাগরে তৈরি হওয়ার পর থেকে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় মোখা ক্যাটাগরি ৫ আটলান্টিক হারিকেনের সমতুল্য হয়ে উঠেছে, যার একটানা বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৫৯ কিলোমিটার (১৬১ মাইল) এবং দমকা অথবা ঝড়ো হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৩১৫ কিলোমিটার (১৯৫ মাইল)।


রোববার জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের সর্বশেষ আপডেট অনুযায়ী, ঝড়টি ঘণ্টায় ২০ কিলোমিটার (১২ মাইল) বেগে উত্তরদিকে অগ্রসর হচ্ছে। মোখা স্থানীয় সময় রোববার বিকালে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে, সম্ভবত মিয়ানমারের রাখাইন রাজ্য এবং দক্ষিণ-পূর্ব বাংলাদেশের কক্সবাজারে, যা বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবিরের আয়োজক। বাংলাদেশের কক্সবাজার, টেকনাফ ও সেন্টমার্টিনকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করেছে আবহাওয়া অধিদফতর।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

মিয়ানমারে মৃতের সংখ্যা বেড়ে ৮১

দেশ রূপান্তর | মিয়ানমার (বার্মা)
১১ মাস, ২ সপ্তাহ আগে

লন্ডভন্ড রাখাইন, ৪০০ জনের প্রাণহানির শঙ্কা

সমকাল | মিয়ানমার (বার্মা)
১১ মাস, ২ সপ্তাহ আগে

প্রাণ ফিরে পাক সাগরদ্বীপ

প্রথম আলো | সেন্টমার্টিন, কক্সবাজার
সম্পাদকীয় ১১ মাস, ২ সপ্তাহ আগে

ঘূর্ণিঝড় ‘মোকা’য় মিয়ানমারে নিহত বেড়ে ২৯

সমকাল | মিয়ানমার (বার্মা)
১১ মাস, ২ সপ্তাহ আগে

সেন্ট মার্টিন যেন এক বিধ্বস্ত জনপদ

প্রথম আলো | সেন্টমার্টিন, কক্সবাজার
১১ মাস, ২ সপ্তাহ আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us