You have reached your daily news limit

Please log in to continue


হেপাটাইটিস বি এবং দাঁতের যত্ন

যকৃতের রোগ ও যকৃত ক্যান্সারের অন্যতম প্রধান কারণ হেপাটাইটিস বি। এটিকে বিশ্বব্যাপী একটি নীরব মহামারিও বলা চলে। এটি একটি রক্তবাহিত সংক্রমণ, যা সাধারণত রক্ত এবং যৌন সম্পর্কের মাধ্যমে ছড়িয়ে থাকে।

এ লেখায় হেপাটাইটিস বি, দাঁতের ডাক্তার ও রোগীর মধ্যে সম্পর্ক নিয়ে  আলোচনা করছি।

আপনি যখন দাঁতের ডাক্তারের কাছে যান, তখন সব সময় চিকিৎসককে আপনার অন্যান্য রোগ ও চিকিৎসা পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানাবেন। যদি আপনার হেপাটাইটিস থাকে তাহলে তা কখনোই লুকাবেন না। কারণ এই রোগটি আপনার জন্য যেমন ক্ষতিকর, তেমনি চিকিৎসকের জন্যও। ডেন্টাল ক্লিনিকে হেপাটাইটিসের ঝুঁকি রয়েছে। কারণ এটি বেশিরভাগ ক্ষেত্রেই রক্তের মাধ্যমে ছড়ায়। যখন একজন চিকিৎসক আপনার দাঁতের চিকিৎসা শুরু করেন, তখন হেপাটাইটিস বি’র ঝুঁকিও বাড়তে পারে। চিকিৎসা শুরুর সময় সঠিকভাবে সবকিছু জীবাণুমুক্ত করা হচ্ছে কিনা তা জানা গুরুত্বপূর্ণ।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, পেশাগত কারণেই ডেন্টিস্টদের হেপাটাইটিস বি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্য নাগরিকদের তুলনায় ১০ গুণ বেশি। ফলে কর্মরত সব স্বাস্থ্যসেবা প্রদানকারী ও রোগীদের হেপাটাইটিসে আক্রান্ত হওয়া থেকে রক্ষা পেতে টিকা দেওয়া নিশ্চিত করতে হবে। হেপাটাইটিস বি ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর এবং আজীবন সেটি সুরক্ষা প্রদান করে। দাঁতের চিকিৎসায় ক্লিনিকে সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলার মাধ্যমেও হেপাটাইটিস বি সংক্রমণ প্রতিরোধ করা যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন