চার্লসের অভিষেক অনুষ্ঠান ঘিরে যুক্তরাজ্যের বাজারে যত বিশেষ পণ্য

প্রথম আলো প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩, ১৪:০৭

আগামী ৬ মে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলার আনুষ্ঠানিক অভিষেক হবে। ঐতিহাসিক দিনটি উপলক্ষে ব্রিটিশ কোম্পানি ও দাতব্য প্রতিষ্ঠানগুলো সৃজনশীল কায়দায় নানা ধরনের পণ্য তৈরি করছে। চায়ে স্বাদযুক্ত সুগন্ধি ডোনাট, বিশেষভাবে তৈরি স্পার্কলিং ওয়াইন, বিশেষ স্টিকারসহ বিভিন্ন পণ্য বাজারে ছাড়ছে তারা। আবার কেউ কেউ বিশেষ যানের ব্যবস্থা করছে। এমন কিছু পণ্য ও বিশেষ উদ্যোগ সম্পর্কে জে নেওয়া যাক—


বিশেষ ওয়াইন


যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় ওয়াইন উৎপাদনকারী প্রতিষ্ঠান চ্যাপেল ডাউন ওয়াইনারি চার্লসের অভিষেক উপলক্ষে নতুন একটি ওয়াইন তৈরি করেছে। ২০১৬ সালে সংগ্রহ করা আঙুরের রস থেকে ‘চ্যাপেল ডাউন করোনেশন এডিশন’ নামের বিশেষ এ ওয়াইন তৈরি।


বিশেষ এ ওয়াইনের মোড়কও বিশেষভাবে তৈরি করা হয়েছে। এর সামনের অংশে যুক্তরাজ্যের পতাকার ছবি ও আনুষ্ঠানিক অভিষেকের লোগো আঁকা আছে।  
ওয়াইনারি মাত্র দুই হাজার বোতল বিশেষ এ ওয়াইন তৈরি করেছে। প্রতি বোতলের দাম ধরা হয়েছে ৬৫ পাউন্ড করে।


এর থেকে পাওয়া মুনাফার অর্থ দাতব্য কাজে খরচ করা হবে। প্রতিষ্ঠানটির দাতব্য কাজের সহযোগী সংস্থা রয়েল ব্রিটিশ লিজিয়নকে এ অর্থ অনুদান হিসেবে দেওয়া হবে।


গাড়ির বাম্পারের জন্য বিশেষ স্টিকার


যেসব গাড়িমালিক তাঁদের গাড়িতে রাজার অভিষেক অনুষ্ঠানের চিহ্ন ধরে রাখতে চাইছেন, তাঁদের কথাও মাথায় রেখেছে প্রতিষ্ঠানগুলো। দাতব্য সংস্থা দ্য রয়েল ব্রিটিশ লিজিয়ন ইন্ডাস্ট্রিজ (আরবিএলআই) বিশেষ বাম্পার স্টিকার বিক্রি করছে।


চৌম্বকীয় এ স্টিকারগুলোর মূল্য ধরা হয়েছে প্রায় পাঁচ পাউন্ড করে। যুক্তরাজ্যের ব্রাভেস্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি এ স্টিকারগুলো তৈরি করেছে।


উবার আনছে ঘোড়ার গাড়ির রাইড


ঘোড়ার গাড়িতে চড়ে অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন রাজা তৃতীয় চার্লস। অন্যরাও যেন রাজার মতো করেই ঘোড়ার গাড়িতে চড়ে অনুষ্ঠানে যেতে পারেন, তা নিশ্চিত করতে উবার আনছে বিশেষ রাইড।


দক্ষিণ লন্ডনের ডালউইচ পার্কে আগামী ৩ থেকে ৫ মে পর্যন্ত ঘোড়ার গাড়ির সুবিধা দেবে প্রতিষ্ঠানটি। পোশাকে সজ্জিত চারটি সাদা ঘোড়া একেকটি গাড়িকে টেনে নিয়ে যাবে।


উবার অ্যাপ ব্যবহার করে এসব গাড়ি বুকিং দেওয়া যাবে।


রয়েল মিন্ট ছেড়েছে বিশেষ কয়েন


রাজা তৃতীয় চার্লসের অভিষেক উপলক্ষে বেশ কিছু স্মারক মুদ্রা (কয়েন) তৈরি করেছে দ্য রয়েল মিন্ট। এর মধ্যে আছে একটি বিশেষ ৫০ পেন্স মুদ্রা। সেখানে মুকুট পরিহিত রাজার ছবি খোদাই করা আছে। এটি কোনো মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের প্রথম খোদাইকৃত মুকুট পরা ছবি।


মুদ্রার অপর অংশে আছে রাজা পদমর্যাদার চিহ্ন ও ওয়েস্টমিনস্টার অ্যাবের ছবি। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এ অভিষেক অনুষ্ঠান হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us