ভোলার গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে কবে

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩, ০৮:৩২

ডলার-ঘাটতির কারণে জ্বালানিসংকটে যখন সক্ষমতা থাকার পরও প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব না হওয়ায় লোডশেডিং করতে হচ্ছে এবং শিল্পকারখানাগুলোয় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ করতে না পারায় উৎপাদন ব্যাহত হচ্ছে, সে সময় ভোলায় নতুন কূপে গ্যাস পাওয়ার খবর দিল তেল-গ্যাস অনুসন্ধানের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স।


গত শুক্রবার সকালে ভোলা সদর উপজেলার ইলিশা-১ কূপের মুখে আগুন দিয়ে গ্যাসের বিষয়ে নিশ্চিত হওয়ার পরীক্ষা সম্পন্ন করে বাপেক্স। এ কূপের গ্যাস সম্পর্কে বিস্তারিত জানতে এবং কূপটি গ্যাস উত্তোলনের উপযোগী হতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। দ্বীপজেলা ভোলায় নতুন আরেকটি গ্যাসকূপের সন্ধান পাওয়ার খবরটি নিঃসন্দেহে স্বস্তির ও আশাজাগানিয়া।


বাপেক্স সূত্রকে উদ্ধৃত করে প্রথম আলোর খবর জানাচ্ছে, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটির নকশা ও নির্দেশনায় আন্তর্জাতিক প্রতিষ্ঠান রাশিয়ার গাজপ্রম কূপটির খননকাজ পরিচালনা করছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নতুন আবিষ্কৃত কূপটিতে ১৮০-২০০ বিলিয়ন ঘনমিটার গ্যাস মজুত থাকতে পারে। উৎপাদনে গেলে কূপটি থেকে প্রতিদিন ২০-২২ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। ইলিশা ১-সহ এ নিয়ে ভোলায় মোট ৯টি কূপে বিপুল পরিমাণ গ্যাসের সন্ধান পাওয়া গেল। ভূতত্ত্ববিদেরা মনে করেন, এই দ্বীপজেলায় আরও গ্যাসকূপ আবিষ্কারের সম্ভাবনা রয়েছে। বর্তমান পরিস্থিতিতে সেগুলো খুব দ্রুত অনুসন্ধান করা জরুরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us