মেধা সম্পদের অধিকার নিশ্চিত হলে সামগ্রিক উন্নয়ন ত্বরান্বিত হবে

জাগো নিউজ ২৪ প্রণব কুমার পাণ্ডে প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩, ১০:০০

মেধা সম্পদ অধিকার (আইপিআর) হল ব্যক্তি বা সত্ত্বাকে তাদের সৃজনশীল কাজ, উদ্ভাবন এবং অন্যান্য বুদ্ধিবৃত্তিক আবিষ্কারের জন্য প্রদত্ত আইনি অধিকার। এই অধিকার মালিককে তাদের মেধা সম্পদের ব্যবহার, প্রজনন এবং বিতরণ নিয়ন্ত্রণ করতে আইনানুগ ক্ষমতা প্রদান করে।  উদ্ভাবন এবং সৃজনশীলতার প্রচার এবং নির্মাতাদের স্বার্থ রক্ষার জন্য মেধা সম্পদ অধিকার অপরিহার্য। বাংলাদেশে, আইপিআর-এর ধারণা নতুন না হলে জনগণ এই ধারণার সাথে তেমন পরিচিত নয়। তবে, সরকারি পর্যায়ে দেশে মেধা সম্পদ অধিকারের প্রচার ও সুরক্ষার জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে।


আইপিআর-এর গুরুত্ব এবং উদ্ভাবন ও সৃজনশীলতার প্রচার সম্পর্কে বিশ্ববাসীর সচেতনতা বাড়াতে প্রতি বছর ২৬শে এপ্রিল বিশ্ব মেধাস্বত্ব অধিকার দিবস পালিত হয়। দিবসটি নতুন ধারণা এবং উদ্ভাবনের বিকাশকে সুরক্ষা এবং উত্সাহিত করার ক্ষেত্রে আইপিআর-এর তাত্পর্য সম্পর্কে জনসাধারণের জ্ঞান বৃদ্ধির একটি সুযোগ হিসাবে কাজ করে। এটি আইপিআরকে সুরক্ষিত রাখতে এবং তাদের লঙ্ঘন প্রতিরোধ করার জন্য শক্তিশালী আইন ও প্রবিধানের প্রয়োজনীয়তার বিষয়টিও তুলে ধরে।


আইপিআর দিবস উদযাপনের লক্ষ্য হল আইপিআর-এর প্রতি সম্মানকে উৎসাহিত করা এবং উদ্ভাবন ও সৃজনশীলতার সংস্কৃতি গড়ে তোলা। প্রতি বছরের মতো, ২০২৩ সালের   বিশ্ব আইপিআর দিবসের কেন্দ্রীয় প্রতিপাদ্য হল "নারী এবং আইপি: উদ্ভাবন এবং সৃজনশীলতাকে ত্বরান্বিত করা"। অন্যান্য দেশের মতো বাংলাদেশ সরকারও আইপিআর এর প্রতিপাদ্যকে সামনে রেখে আইপিআর দিবস পালন করছে।


কপিরাইট আইন, পেটেন্টস অ্যান্ড ডিজাইন অ্যাক্ট এবং ট্রেডমার্ক অ্যাক্টসহ বেশ কিছু আইন বাংলাদেশে মেধা সম্পদের অধিকার রক্ষা করে। এই আইনগুলো বিভিন্ন ধরণের সৃষ্টির, যেমন সাহিত্য ও শৈল্পিক কাজ, উদ্ভাবন এবং ট্রেডমার্ক এর মেধা সম্পদের অধিকার রক্ষা করে। কপিরাইট আইন সাহিত্যিক, শিল্পী এবং বাদ্যযন্ত্র বাদকের কাজের মেধা সম্পদের অধিকার রক্ষা করে। অন্যদিকে পেটেন্ট এবং ডিজাইন আইন উদ্ভাবন এবং শিল্প নকশার মেধা সম্পদের অধিকার রক্ষা করে। ট্রেডমার্কস অ্যাক্ট ট্রেডমার্ক, সার্ভিস মার্কস এবং ব্যবসায়ী নামের মেধা সম্পদের অধিকার সুরক্ষা করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us