চুলের যত্নে বিশেষ তেল বানিয়ে নিন ঘরেই

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩, ১১:০৬

স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর চুল পেতে চাইলে নিয়মিত তেল ব্যবহারের কোনও বিকল্প নেই। চুলে পর্যাপ্ত পুষ্টি সরবরাহ করে তেল। এতে চুল গোড়া থেকে মজবুত থাকে। চুলের বিভিন্ন ধরনের সমস্যা মেটাতে পারে তেল। যেমন চুল পড়ে যাওয়া, খুশকি, রুক্ষতা- সবকিছুরই সমাধান মেলে তেল ব্যবহারে। তবে চুলের ধরন ও প্রয়োজন অনুযায়ী নির্বাচন করতে হবে তেল। যেমন যাদের চুল তৈলাক্ত তাদের হালকা তেল প্রয়োজন। আবার যাদের চুল শুষ্ক প্রকৃতির, তাদের দরকার ভারি তেল। মাথার ত্বকে অ্যালার্জি থাকলে প্রয়োজন অন্য ধরনের তেল। বিভিন্ন ধরনের তেল কিন্তু খুব সহজে ঘরেই বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন কোন চুলের জন্য কেমন তেল বানাবেন।


১। চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগলে জবা ফুল দিয়ে তেল বানিয়ে নিন। এজন্য জবা ফুল আর জবা পাতা থেঁতো করে নারিকেল তেলে মিশিয়ে চুলায় বসান। কম আঁচে রেখে দিন কিছুক্ষণ। ফুটে উঠলে ছাঁকনি দিয়ে ছেঁকে বোতলে রেখে দিন। সপ্তাহে তিন দিন চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগাবেন এই তেল।


২। খুশকির উপদ্রবে অস্থির হয়ে পড়েছেন? কমলা আর লেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। ১০০ মিলি নারিকেল তেল বা অলিভ অয়েল গরম করে তাতে ১ টেবিল চামচ খোসার গুঁড়া দিন। তেল ফুটে গেলে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে ব্যবহার করুন।


৩। অল্প বয়সে চুলে পাক ধরলে নারিকেল তেলের সঙ্গে কারিপাত ফুটিয়ে নিন। সপ্তাহে তিন দিন এই তেল ব্যবহার করুন চুলে।


৪। ঝলমলে ও মজবুত চুল পেতে আমলকীর তেল বানিয়ে নিন। বাজারে আমলকীর গুঁড়া কিনতে পাওয়া যায়। হাতের কাছে না পেলে আমলকী ধুয়ে টুকরো করে কেটে রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। আমলকীর পাউডার, নারিকেল তেল, মেথি, কালোজিরা আর কারিপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ফুটিয়ে নেওয়ার পর সেই তেল ঠান্ডা করে বোতলে ভরে রাখুন। সপ্তাহে দুই দিন চুলে ব্যবহার করুন আমলকীর তেল।


৫। মাথায় অ্যালার্জি থাকলে তুলসীর তেল বানিয়ে নিন। তুলসী পাতা পানিতে ধুয়ে বেটে নিন। এবার নারিকেল তেলের মধ্যে বাটা তুলসী ও সামান্য মেথি দিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে ছেঁকে বোতলে রেখে দিন। ব্যবহার করুন প্রয়োজন মতো।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us