দীর্ঘদিনের সম্পর্ক ভেঙে গেছে? কীভাবে সামলাবেন নিজেকে?

সমকাল প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩, ১৭:০১

অনেক কারণেই সম্পর্ক ভেঙে যেতে পারে। অনেক সময়েই তা মেনে নেওয়া কঠিন হয়। এক পক্ষ স্বাভাবিকভাবে এগিয়ে গেলেও, দেখা যায় অন্য পক্ষের কাছে তা পাহাড়প্রমাণ বোঝা হয় দাঁড়ায়। মন খারাপ, রাগ, অভিমানে ছন্দপতন হয় জীবনের অন্যান্য ক্ষেত্রগুলোতেও। কোনও যুক্তিই যেন এই সময় খাটে না। তবুও বিশেষজ্ঞরা বলছেন, কঠিন সময়টায় কয়েকটা দিক একটু মাথায় রাখলেই দ্রুতই ফেরা যায় স্বাভাবিক জীবনে।  


যেভাবে সামলাবেন নিজেকে-


মেনে নিন: প্রথমেই মেনে নিন সম্পর্কটা শেষ। নিজেকে বোঝান, কিছুই চিরস্থায়ী নয়। সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন স্বাভাবিক। অপেক্ষা করবেন না। প্রাক্তন যে আর ফিরবে না, সেটা সবার আগে মেনে নিন।


যোগাযোগে ইতি টানুন: প্রেমিক বা প্রেমিকার সঙ্গে সমস্ত যোগাযোগে ইতি টানুন। সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা কমন ফ্রেন্ড সার্কেলেও তার খবরাখবরে উঁকি মারবেন না।


নিজেকে সময় দিন: সময় নিন। জোর করে ভুলে যাওয়ার চেষ্টা করা বোকামি। দীর্ঘদিনের স্মৃতি হঠাৎ একদিনে ডিলিট করা সম্ভব নয়। জোর করে কিছু করতে গেলেই তা দ্বিগুণ প্রতিক্রিয়া নিয়ে ফিরে আসতে পারে। এ কারণে নিজেকে সময় দিন।


বন্ধু, পরিবারের সঙ্গে সময় কাটান: যে চলে গেছে তার জন্য যারা আছে তাদের উপেক্ষা করবেন না। বন্ধু, পরিবার নিয়ে সময় কাটান। পরামর্শ নিন। আপনি যেই পরিস্থিতিতে দাঁড়িয়ে সেখান থেকে আপনার ঘুরে দাঁড়ানোতে সাহায্য করতে পারে আপনার কাছের মানুষরাই। সাহায্য চাইতেই পারেন। কথা বলুন। যারা আপনার খারাপ সময়ে থাকতে চাইছে তাদের ফেরাবেন না।


ব্যস্ত থাকুন: সঙ্গীর থেকেও বেশি সঙ্গীর সঙ্গে কাটানো মুহূর্তগুলোয় বেশি মন খারাপ হয়, সময়ের সঙ্গে সঙ্গে স্মৃতি ম্লান হয়ে যাবে ঠিক। নিজেকে ব্যস্ত রাখুন। কাজে মন দিন। অবসরে সিনেমা দেখুন, বই পড়ুন। আপনার যে শখগুলো চাপা পড়তে বসেছিল সেগুলো আরেকবার ঝালিয়ে নিন । কিন্তু কোনোভাবেই মাদকে জড়াবেন না।


কারও সঙ্গে নিজের তুলনা নয়: তুলনা টানবেন না। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, বিচ্ছেদের পর হীনমন্যতায় ভুগতে থাকেন অনেকেই। বারবার ভুলগুলো প্রকট হয় সামনে। মনে রাখবেন, আপনার চরিত্রে আপনিই সেরা। এই জায়গায় আপনার প্রতিযোগী কেউ নেই।


অকারণ দোষারোপ নয়: বিচ্ছেদ মানেই আপনার সঙ্গী বা আপনার কোনও বড় দোষ ছিল এমনটা নাও হতে পারে। দুটো ভিন্ন মানুষ সারাজীবন পাশাপাশি তালে তাল মিলিয়ে চলতে পারবে এমন কোনও কথাই নেই। তাই আর পাঁচটা পরিণতির মতো এটাও সহজভাবে নিন।


মস্তিষ্ক দিয়ে ভাবুন: যুক্তিগুলো এড়িয়ে যাবেন না। ভেবে দেখুন, যেই সমস্যাগুলোর জন্য আলাদা হওয়ার সিদ্ধান্ত নিলেন সেই সমস্যা জীবনভর বইতে পারতেন তো? তারচেয়ে বরং এই বিচ্ছেদ থেকে যে শিক্ষা পেলেন তা দিয়ে অভিজ্ঞতার ঝুলি পূর্ণ করুন।


হটকারি সিদ্ধান্ত নেবেন না: হতেই পারে বিচ্ছেদের পরপরই আপনার সঙ্গী অন্য আরেকটি সম্পর্কে জড়িয়েছে। প্রতিশোধ নেওয়ার প্রবণতায় আপনিও দ্রুত একটা সম্পর্কে জড়াতে গেলে ভুল করবেন। বরং নিজেকে সময় দিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us