‘কাল্পনিক’ নামে খাদ্যপণ্য বেচলে দুই বছরের সাজা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১০ এপ্রিল ২০২৩, ১৭:৩৭

দানাদার খাদ্য শস্যের ব্যবসার উৎপাদন থেকে শুরু করে বিক্রি পর্যন্ত বিভিন্ন পর্যায়ে অনিয়ম শনাক্ত ও এর শাস্তি নির্ধারণ করে নতুন একটি আইনের খসড়া সরকারের চূড়ান্ত অনুমোদন পেয়েছে।


খাদ্য বাজারজাত করার ধাপগুলোর মধ্যে নতুন চিহ্নিত অপরাধ হিসেবে খাবারের প্রকৃত নাম পরিবর্তন করে কোনো ‘কাল্পনিক নামের’ ব্যবহারকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে। এজন্য দুই বছর কারাদণ্ড বা ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেওয়ার বিধান রাখা হয়েছে আইনের খসড়ায়।


মিনিকেট চাল: এক ফাঁকির নাম


সোমবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘খাদ্যদ্রব্য উৎপাদন, মজুদ, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন-২০২৩’ শীর্ষক এ আইনের খসড়া অনুমোদন পায়। খাদ্য মন্ত্রণালয় নতুন এ আইন করার পদক্ষেপ নিয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, ধান, চাল, গম, আটা, ভুট্টা ইত্যাদি দানাদার খাদ্যশস্য সংক্রান্ত অপরাধ চিহ্নিত ও শাস্তি নিশ্চিত করতে আইনটি করার প্রস্তাব করা হয়। এখানে অপরাধ চিহ্নিত করা হয়েছে এবং অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তির বিধান করা হয়েছে।


আগে এ সংক্রান্ত দুটি আইন ছিল জানিয়ে তিনি বলেন, ‘ফুড স্পেশাল কোর্ট অ্যান্ড ১৯৫৬’ ও ‘ফুড গ্রেইন সাপ্লাই প্রিভেনশন অব প্রিজুডিশিয়াল অ্যাক্টিভিটিস অর্ডিন্যান্স ১৯৭৯’ শীর্ষক আইন দুটিকে মিলিয়ে নতুন আইন করা হচ্ছে। এতে মোট ২০টি ধারা রয়েছে।


তিনি জানান, ২০২২ সালের ১৯ এপ্রিল নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। এ বৈঠকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us