মেসি থেকে ইলন মাস্ক, অটিজমে আক্রান্ত বিখ্যাত যত ব্যক্তি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ১৬:১২

অটিজম ইংরেজি শব্দ, যার বাংলা অর্থ আত্মসংবৃতি বা আত্মলীনতা। অটিজম হচ্ছে শিশুর মস্তিষ্কের বিকাশজনিত সমস্যা। যেখানে শিশুদের মধ্যে সামাজিক যোগাযোগ, সামাজিক আচরণ, সামাজিক কল্পনা ইত্যাদি ক্ষেত্রসমূহে বেশ সমস্যা লক্ষ করা যায়। বিশেষজ্ঞরা একে অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার বলেন।


প্রতিবছর অন্যান্য দেশের মতো আমাদের দেশেও ২ এপ্রিল অটিজম সচেতনতা দিবস পালন করা হয়। তবে অটিজমে আক্রান্ত শিশুরা সমাজে একেবারেই বোঝা নয়। বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তিরাও ছিলেন অটিজমে আক্রান্ত। তাই বলা যায় সুযোগ পেলে বিশেষ এই শিশুরা অবদান রাখতে পারে সমাজে, রাষ্ট্রে কিংবা বিশ্বের কোনো উন্নয়নে।


চলুন দেখে নেওয়া যাক বিখ্যাত কোন ব্যক্তিদের মধ্যে এমন সমস্যা ছিল-


আলবার্ট আইনস্টাইন
বিশ্বের বিখ্যাত বিজ্ঞানী ও গণিতবিদ আলবার্ট আইনস্টাইন ছিলেন অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে আক্রান্ত। আইনস্টাইন ছোটবেলায় তুলনামূলকভাবে অনেক দেরিতে কথা বলতে শেখেন। ছিলেন অনেক লাজুক প্রকৃতির এবং সহজে কারও সঙ্গে মিশতেও পারতেন না।


চার্লস ডারউইন
প্রকৃতিবিদ, ভূতত্ত্ববিদ এবং জীববিজ্ঞানী চার্লস ডারউইনকে চেনেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। জানলে অবাক হবেন চার্লস ডারউইনের অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার ছিল। ডারউইন ছিলেন খুব শান্ত প্রকৃতির। সবসময় কোলাহল এড়িয়ে চলতেন। এমনকি যে কোনো কথা মুখে না বলে লিখে জানাতেন।


লিওনেল মেসি
মেসি শৈশবে তার আশেপাশের অন্যান্য ছেলেদের মতো স্বাস্থ্যবান ছিলেন না। তিনি গ্রোথ হরমোনজনিত অসুখে ভুগেছিলেন। যা তার বৃদ্ধি ১১ বছর বয়সে থামিয়ে দিয়েছিল।


মাইকেলেঞ্জেলো
ভাস্কর, চিত্রকর, স্থপতি, কবি মাইকেলেঞ্জেলো মানসিক সমস্যায় ভুগতেন। এছাড়াও অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে আক্রান্ত ছিলেন তিনি।


ইলন মাস্ক
২০২১ সালের মে-তে ‘স্যাটারডে নাইট লাইভ’ শোটি হোস্ট করার সময় জানান তার অটিজমে আক্রান্ত হওয়ার কথা। তিনি অ্যাস্পারজার সিনড্রমে আক্রান্ত ছোটবেলা থেকেই। তারপরও দমে যাননি তিনি। বর্তমানে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী তিনি।


স্যার আইজ্যাক নিউটন
বিখ্যাত গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী এবং পদার্থবিদ নিউটন ছিলেন অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে আক্রান্ত। অন্যান্যদের তুলনায় কথা কম বলতেন। কারও সঙ্গে খুব ভালো মিশতে পারতেন না।


এছাড়াও বিল গেটস, লিওনার্দো দ্য ভিঞ্চি, ভিনসেন্ট ভ্যান গগ, টমাস এডিসন, আলেকজান্ডার গ্রাহাম বেল, নিকোলা টেসলা, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, হেনরি ফোর্ড, লুডভিগ ভ্যান বিথোভেন, উলফগ্যাং আমাদেউস মোজার্ট, বব ডিলান, জেমস টেলর, জন ডেনভার, পরিচালক স্টিভেন স্পিলবার্গ, আলফ্রেড হিচকক, সাইকিয়াট্রিস্ট এবং সাইকোথেরাপিস্ট কার্ল জং, স্যামুয়েল ক্লেমেন্স, জর্জ অরওয়েল, জেন অস্টেন, চার্লস এম শুলজ অটিজমে আক্রান্ত ছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us