চলচ্চিত্র সেন্সরব্যবস্থা আসলে কার স্বার্থ রক্ষা করে

প্রথম আলো কল্লোল মোস্তফা প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ২০:০৩

গুলশানের হোলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের জঙ্গি হামলার ঘটনা নিয়ে নির্মিত ভারতীয় ছবি ‘ফারাজ’ মুক্তি পেয়েছে ২০২৩ সালের ৩ ফেব্রুয়ারি। অথচ হোলি আর্টিজানের ঘটনার অনুপ্রেরণা নিয়ে নির্মিত বাংলাদেশের চলচ্চিত্রকার মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ চার বছর ধরে সেন্সর বোর্ডে আটকে আছে! ২০১৯ সালে সেন্সর বোর্ডে থাকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির আপত্তিতে চলচ্চিত্রটির মুক্তি আটকে যায়। এ বিষয়ে সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, দ্বিতীয় দফায় সেন্সর বোর্ডের সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ ছবিটি দেখার পর তাঁদের আপত্তিতে চলচ্চিত্রটির সেন্সর ছাড়পত্র প্রদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেওয়া হয়।


কারণ হিসেবে জানানো হয়, হোলি আর্টিজান হামলার মতো একটি স্পর্শকাতর বিষয় নিয়ে নির্মিত চলচ্চিত্রটি মুক্তি পেলে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে—এমন ভাবনা থেকেই চলচ্চিত্রটি মুক্তি দিতে দেওয়া হচ্ছে না। (আটকে গেল ফারুকীর ‘শনিবার বিকেল’, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, ১৬ জানুয়ারি ২০১৯) এ ছাড়া সেন্সর বোর্ডের বরাতে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ চলচ্চিত্রটি আটকে যাওয়ার যেসব কারণের কথা জানিয়েছিলেন, তার মধ্যে রয়েছে সংশ্লিষ্ট ঘটনায় মানুষের প্রাণ রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের জীবনদানের বিষয়টির অনুপস্থিতি, অভ্যন্তরীণ নিরাপত্তা, আন্তর্জাতিক ভাবমূর্তি, অপরাধ ও আইনহীনতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও অশ্লীল সংলাপ ইত্যাদি। (‘শনিবার বিকেল’ নিয়ে সিদ্ধান্ত হয়নি, আবার দেখবে আপিল কমিটি, প্রথম আলো, ৭ ফেব্রুয়ারি ২০২৩)


অনেক সমালোচনার মুখে গত ২১ জানুয়ারি সেন্সর বোর্ডের আপিল কমিটি চলচ্চিত্রটি মুক্তি দিতে আর কোনো বাধা নেই বলে জানালেও তার দুই সপ্তাহের মাথায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে জানানো হয় সিনেমাটি নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি, সিনেমাটি আবার দেখবে আপিল কমিটি। এর ফলে আবারও আটকে যায় সিনেমাটির মুক্তি। (‘শনিবার বিকেল’ নিয়ে সিদ্ধান্ত হয়নি, আবার দেখবে আপিল কমিটি, প্রথম আলো, ৭ ফেব্রুয়ারি ২০২৩) অথচ চলচ্চিত্রটির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বরাবরই বলে আসছেন, ছবিটিতে তিনি সরাসরি হোলি আর্টিজানের ঘটনা পুনর্নির্মাণ করেনি, এমনকি ওই ক্যাফের ভেতরের কোনো চরিত্রেরও পুনর্নির্মাণ করেননি, তারপরও তার এই ছবি সেন্সরে আটকে রাখা হয়েছে। ফলে পরিস্থিতি যা দাঁড়াল তা হলো, বাংলাদেশের ঘটনা নিয়ে বানানো ভারতীয় ছবি মুক্তি পেয়ে গেছে কিন্তু ওই ঘটনার স্রেফ অনুপ্রেরণা নিয়ে বাংলাদেশে বানানো চলচ্চিত্র ৪ বছর ধরে সেন্সর বোর্ডে আটকে আছে! অবশ্য বাংলাদেশে মুক্তি না পেলেও ১০ মার্চ থেকে যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে ‘শনিবার বিকেল’। ভাবমূর্তির দোহাই দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে সেন্সর করা হলেও দেশের বাইরে ‘শনিবার বিকেল’ কিংবা ‘ফারজ’–এর প্রদর্শিত হওয়ার ঘটনার মধ্য দিয়ে সেন্সর করার অর্থহীনতাই প্রতিষ্ঠিত হলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us