You have reached your daily news limit

Please log in to continue


মেসি পানামার বিপক্ষে ৮০০তম গোল করলে সেটি কি ফিফার স্বীকৃতি পাবে

আর্জেন্টিনার ফুটবল–ভক্তদের দৃষ্টি এখন শুক্রবার সকালের ওপর। বিশ্বকাপ জয়ের তিন মাস পর তিন তারকার জার্সি পরে সেদিনই যে প্রথম খেলতে নামবেন লিওনেল মেসিরা। বিশ্বকাপ জিতে সপ্তম স্বর্গে থাকা মেসিদের জন্য এই ম্যাচ মূলত পুনর্মিলনীর। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী সদস্যরা ১৮ ডিসেম্বরের স্মরণীয় মুহূর্তের পর এই প্রথম একসঙ্গে খেলতে নামায় বিশেষ গুরুত্ব পাচ্ছে এই দুটি ম্যাচ।

পাশাপাশি এই ম্যাচ দুটি দিয়ে অনন্য এক উচ্চতায় ওঠার সুযোগ আছে মেসির। ৭৯৯ গোলের মালিক মেসি আরেকবার জালের দেখা পেলেই স্পর্শ করবেন ৮০০ গোলের মাইলফলক। কিন্তু প্রশ্ন হচ্ছে, এই ম্যাচে গোল পেলে সেগুলো কি আনুষ্ঠানিক স্বীকৃতি পাবে? কদিন আগপর্যন্ত অবশ্য সন্দেহ ছিল না।

তবে পানামা দলে নিয়মের অধিক খেলোয়াড় পরিবর্তন এবং বিকল্প কোচ নিয়ে খেলতে আসার কারণে এই ম্যাচটি আন্তর্জাতিক ম্যাচ হিসেবে ক্যাটাগরি ‘এ’র মর্যাদা পাবে কি না, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে।

প্রশ্ন হচ্ছে, যদি সব বিশ্ব চ্যাম্পিয়ন খেলোয়াড় খেলেন, তাহলে এটা কেন আনুষ্ঠানিক ম্যাচ হবে না? আর কেনই–বা মেসির গোল আনুষ্ঠানিক গোল হিসেবে গণ্য হবে না? তবে সমস্যাটা আর্জেন্টিনা দল নিয়ে নয়। সমস্যাটা মূলত প্রতিপক্ষ এবং ফিফার নিয়মসংক্রান্ত। এখন শেষ পর্যন্ত নিয়মের ফাঁদে মেসির গোল আটকে যাবে কি না, সেটাই দেখার বিষয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন