You have reached your daily news limit

Please log in to continue


সিগন্যাল, টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের কোনটি বেশি নিরাপদ

অনলাইনে আলাপচারিতার জন্য এখন অসংখ্য সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ রয়েছে। সেগুলোর মধ্যে হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার, সিগন্যাল ও টেলিগ্রামের মতো কয়েকটি অ্যাপ খুব বেশি জনপ্রিয়। ফিচার ও পছন্দ অনুযায়ী একেকজন একেক অ্যাপ ব্যবহার করলেও নিরাপত্তা ব্যাপারে সবারই সহাবস্থান আছে। 

তবে, এই লেখার মাধ্যমে আমরা জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলোর সুবিধা-অসুবিধা ও নিরাপত্তা বিষয়ক ব্যাপারগুলো সম্পর্কে জানব। 

এখানে বলে রাখি, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, টেলিগ্রাম ও সিগন্যাল; বড় ৪টি মেসেজিং অ্যাপই এন্ড-টু-এন্ড (ই-টু-ই) এনক্রিপ্টেড। অর্থাৎ, এই প্ল্যাটফর্মগুলোতে কোনো কথোপকথনে অংশগ্রহণকারী পক্ষ ছাড়া স্বাভাবিক পরিস্থিতিতে অন্য কারও অনুপ্রবেশ সম্ভব না। 

ই-টু-ই মেসেজিং অ্যাপগুলোর কোনটির ফিচার বেশি সুন্দর, কোনটি ব্যবহারে মজা বেশি, কোনটির ব্যবহার বেশি সহজ-- এসব বিষয় বাদ দিয়ে যদি শুধু নিরাপত্তার কথা বিবেচনা করা হয়, তাহলে সিগন্যালই সেরা। 

সিগন্যালের অনন্য নিরাপত্তা সুবিধার জন্য টেক বিলয়নিয়ার ইলন মাস্কও এর প্রশংসা করেছেন। এমনকি মাস্ক ২০২১ সালে মানুষকে হোয়াটসঅ্যাপ বাদ দিয়ে সিগন্যাল ব্যবহারে উৎসাহ দিয়েছিলেন। 

টুইটারের সাবেক প্রধান নির্বাহী জ্যাক ডরসিও মাস্কের এই কথার সঙ্গে একাত্মতা পোষণ করেছিলেন। সেই সময়টায় রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগে বহু ব্যবহারকারী ফেসবুক ও টুইটার ব্যবহার বন্ধ করে সিগন্যাল ও টেলিগ্রামের মতো অ্যাপগুলো ব্যবহার করতে শুরু করে। ফলে অল্প সময়ের ব্যবধানে এই মেসেজিং অ্যাপগুলো কোটি কোটি নতুন ব্যবহারকারী টানতে সক্ষম হয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন